রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

প্রত্নতত্ত্ব অধিদফতরে চাকরি পদ ৪৮

চাকরির খোঁজ ডেস্ক

প্রত্নতত্ত্ব অধিদফতরে চাকরি পদ ৪৮

প্রত্নতত্ত্ব অধিদফতরের রাজস্ব খাতভুক্ত একাধিক পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ অধিদফতরে ১৮ ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ৪৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

 

১. পদের নাম : লাইব্রেরিয়ান/লাইব্রেরিয়ান কাম কাস্টোডিয়ান

পদসংখ্যা : ১। যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রিধারী। গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমা/সার্টিফিকেট কোর্সধারী হতে হবে। সার্টিফিকেট কোর্সধারী প্রার্থীদের ক্ষেত্রে গ্রন্থাগার বিজ্ঞানে দুই বছরের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরা অগ্রগণ্য। বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০ টাকা (গ্রেড-১৩)।

২. পদের নাম : প্রকাশনা সহকারী

পদসংখ্যা : ১। যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রিধারী। প্রুফ রিডিং ও পুস্তক সংকলনে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০ টাকা (গ্রেড-১৩)

৩. পদের নাম : সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর

পদসংখ্যা : ১। যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৮০ ও বাংলায় ৫০ শব্দ; কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে। কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে। বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০ টাকা (গ্রেড-১৩)

৪. পদের নাম : উচ্চমান সহকারী

পদসংখ্যা : ১। যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে।  বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০ টাকা (গ্রেড-১৪)

৫. পদের নাম : সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর

পদসংখ্যা : ৪। যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ ও বাংলায় ৪৫ শব্দ; কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে। কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে। বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০ টাকা (গ্রেড-১৪)

৬. পদের নাম : হিসাব সহকারী/হিসাব সহকারী কাম ক্যাশিয়ার/ক্যাশিয়ার

পদসংখ্যা : ২। যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগ থেকে স্নাতক ডিগ্রিধারী। সরকারি অফিসে হিসাবসংক্রান্ত কাজে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রগণ্য। বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০ টাকা (গ্রেড-১৪)

৭. পদের নাম : সার্ভেয়ার

পদসংখ্যা : ১। যোগ্যতা : সার্ভে বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি। কনট্যুর ম্যাপ তৈরি/ড্রয়িং কাজের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রগণ্য।

বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০ টাকা (গ্রেড-১৪)

৮. পদের নাম : ইলেকট্রিশিয়ান। পদসংখ্যা : ১। যোগ্যতা : এসএসসি পাস। অনুমোদিত ভোকেশনাল ইনস্টিটিউট থেকে বৈদ্যুতিক প্রযুক্তি বিদ্যায় সনদপ্রাপ্ত। বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০ টাকা (গ্রেড-১৪)

৯. পদের নাম : ড্রাইভার

পদসংখ্যা : ১। যোগ্যতা : অষ্টম শ্রেণি পাস। বৈধ মোটর ড্রাইভিং লাইসেন্সধারী হতে হবে।

বেতন স্কেল : ৯৭০০-২৩৪৯০ টাকা (গ্রেড-১৫)

১০. পদের নাম : অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদসংখ্যা : ৫। যোগ্যতা : অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি পাস। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ২০ ও বাংলায় ২০ শব্দ। কম্পিউটার ব্যবহারে দক্ষতা।

বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০ টাকা (গ্রেড-১৬)

১১. পদের নাম : ভান্ডার রক্ষক

পদসংখ্যা : ১।যোগ্যতা : এইচএসসি পাস। বাংলা ও ইংরেজি মুদ্রণে পারদর্শী প্রার্থী ও ভান্ডার পরিচালনার কাজে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রগণ্য। বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০ টাকা (গ্রেড-১৬)

১২. পদের নাম : বুকিং সহকারী

পদসংখ্যা : ৪। যোগ্যতা : এইচএসসি পাস। বাংলা ও ইংরেজি মুদ্রণে পারদর্শী প্রার্থীদের অগ্রগণ্য।

বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০ টাকা (গ্রেড-১৬)

১৩. পদের নাম : ড্রাইভার (পাম্প মেশিন)

পদসংখ্যা : ১। যোগ্যতা : অষ্টম শ্রেণি পাস। ভোকেশনাল ট্রেনিং অথবা অনুমোদিত ইনস্টিটিউট থেকে মোটর মেকানিকস সার্টিফিকেটপ্রাপ্ত।

বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০ টাকা (গ্রেড-১৬)

১৪. পদের নাম : ক্যাশ সরকার

পদসংখ্যা : ২। যোগ্যতা : এসএসসি পাস। হিসাবসংক্রান্ত কাজ/টাইপিংয়ে জ্ঞানসম্পন্ন প্রার্থীদের অগ্রগণ্য।

বেতন স্কেল : ৯০০০-২১৮০০ টাকা (গ্রেড-১৭)

১৫. পদের নাম : ডেসপাস রাইডার

পদসংখ্যা : ৪। যোগ্যতা : অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। মোটরসাইকেল চালনায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত বৈধ লাইসেন্সধারী। কম্পিউটার ব্যবহারে দক্ষতা।

বেতন স্কেল : ৯০০০-২১৮০০ টাকা (গ্রেড-১৭)

১৬. পদের নাম : জাদুঘর পরিচায়ক

পদসংখ্যা : ৬। যোগ্যতা : এসএসসি পাস।

বেতন স্কেল : ৮৫০০-২০৫৭০ টাকা (গ্রেড-১৯)

১৭. পদের নাম : অফিস সহায়ক

পদসংখ্যা : ১০। যোগ্যতা : এসএসসি বা সমমান পাস।

বেতন স্কেল : ৮২৫০-২০০১০ টাকা (গ্রেড-২০)

১৮. পদের নাম : সাইট পরিচারক

পদসংখ্যা : ২ । যোগ্যতা : অষ্টম শ্রেণি পাস। সুস্বাস্থ্যের অধিকারীসহ বাগান ও মাঠ পর্যায়ের কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রগণ্য।

বেতন স্কেল : ৮২৫০-২০০১০ টাকা (গ্রেড-২০)

যেসব জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই : ১ থেকে ১৩ নম্বর পদে মানিকগঞ্জ মুন্সীগঞ্জ ফরিদপুর রাজবাড়ী মাদারীপুর কিশোরগঞ্জ জামালপুর শেরপুর খাগড়াছড়ি লক্ষ্মীপুর পাবনা সিরাজগঞ্জ নাটোর গাইবান্ধা পঞ্চগড় খুলনা নড়াইল বাগেরহাট ভোলা ঝালকাঠি পিরোজপুর।

১৪ থেকে ১৮ নম্বর পদে মানিকগঞ্জ গোপালগঞ্জ মাদারীপুর রাজবাড়ী শেরপুর খাগড়াছড়ি রাঙামাটি জয়পুরহাট পাবনা সিরাজগঞ্জ নওগাঁ নাটোর নীলফামারী খুলনা যশোর ঝিনাইদহ মাগুরা নড়াইল বাগেরহাট সাতক্ষীরা চুয়াডাঙ্গা কুষ্টিয়া বরিশাল পিরোজপুর ও পটুয়াখালী।

সব জেলার এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা সব পদে আবেদন করতে পারবেন।

বয়সসীমা : আবেদনকারীর বয়স ১৩ ডিসেম্বর ২০২৩ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর।

সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর উচ্চমান সহকারী সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের জন্য বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন যেভাবে : আগ্রহী প্রার্থীদের http ://doa.teletalk.com.bd এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এ লিংকে জানা যাবে। অনলাইনে আবেদন করতে কোনো সমস্যা হলে ১২১ নম্বরে কল অথবা [email protected] ev [email protected] এই ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করা যাবে। মেইলের সাবজেক্টে প্রতিষ্ঠান ও পদের নাম ইউজার আইডি ও যোগাযোগের নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

আবেদন ফি  : অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১ থেকে ১৩ নম্বর পদের জন্য ২০০ টাকা টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকাসহ মোট ২২৩ টাকা এবং ১৪ থেকে ১৮ নম্বর পদের জন্য ১০০ টাকা টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।        

আবেদনের সময়সীমা : ১৩ ডিসেম্বর ২০২৩ থেকে ৬ জানুয়ারি ২০২৪ বিকাল ৫টা পর্যন্ত। 

সর্বশেষ খবর