১৩ ডিসেম্বর, ২০১৫ ১০:৪০

আপনি যা খুশি বলুন, মোদিকে সোনিয়া

অনলাইন ডেস্ক

আপনি যা খুশি বলুন, মোদিকে সোনিয়া

ভারতের কংগ্রেস নেতৃত্বকে খোঁচা দিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বলেছিলেন, ‘‘কারও কারও খামখেয়ালিপনা ও মর্জিতেও এখন অচল থাকছে সংসদ। পণ্য পরিষেবা বিল (জিএসটি) বলে নয়, আসল কথা মানুষের স্বার্থের সঙ্গে জড়িত বিলগুলো পাশ হচ্ছে না।’’ রাত পোহাতেই শনিবার প্রধানমন্ত্রীর সেই কটাক্ষ তাচ্ছিল্যের সঙ্গে উড়িয়ে দিলেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী। তিনি বললেন, ‘‘উনি (মোদি) যা পারেন বলুন!’’

কৌশলগত কারণে কংগ্রেস ঠিক করেছে তারা আর সংসদে ন্যাশনাল হেরাল্ড মামলা নিয়ে সরব হবে না। কিন্তু একই সঙ্গে তারা এটাও স্পষ্ট করে দিয়েছে যে, সোমবার থেকে সংসদে বিক্ষোভের তীব্রতা তারা বাড়াবে, বৈ কমাবে না। ছুটির দিনগুলো বাদে এবারের অধিবেশনের আর মাত্র সাতদিন বাকি। অর্থাৎ চলতি অধিবেশনে কোন বিল পাশ হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

এদিকে, জিএসটি নিয়ে চেষ্টা অবশ্য অব্যাহতই রেখেছে সরকার। বিলটি নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনার জন্য সোমবার বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কিন্তু ঘরোয়া আলোচনায় কংগ্রেস নেতারা যে মনোভাব দেখাচ্ছেন, তাতে এটা পরিষ্কার যে ন্যাশনাল হেরাল্ড বিতর্কের পর এখন জিএসটি বিল নিয়ে আর কোন আপসে রাজি নন তাঁরা। জিএসটি-র সর্বোচ্চ হার ১৮%-এ বেঁধে দেওয়ার শর্ত না মানলে তাঁরা বিলে সম্মতি দেবেন না।

কংগ্রেসের কৌশল নির্ধারণের বৈঠকে শনিবার সকালে সিদ্ধান্ত হয়েছে, সংসদে তারা ন্যাশনাল হেরাল্ড মামলা নিয়ে সরব হবে না। এই মামলায় সোনিয়া ও কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধীসহ দলের ছ’জন নেতার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

কংগ্রেস নেতারা মনে করছেন, সংসদে এ নিয়ে সরব হলে বিজেপি প্রচার করবে যে, সোনিয়া-রাহুলের ব্যক্তিগত সঙ্কটের জন্যই সংসদ অচল করা হচ্ছে। যে কারণে এ দিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ন্যাশনাল হেরাল্ড মামলা নিয়ে যা কিছু করা ও বলা হবে সব সংসদের বাইরে।

সূত্র: আনন্দবাজার প্রত্রিকা

বিডি-প্রতিদিন/১৩ ডিসেম্বর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর