১৩ ডিসেম্বর, ২০১৫ ১২:১৬

বাংলাদেশি সীমান্তে অতিরিক্ত বিএসএফ মোতায়েন

অনলাইন ডেস্ক

বাংলাদেশি সীমান্তে অতিরিক্ত বিএসএফ মোতায়েন

বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় অবৈধ কার্যক্রম প্রতিরোধ করতে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের অতিরিক্ত সদস্য মোতায়েন করেছে ভারত। একইসঙ্গে সীমান্তজুড়ে বেড়া এবং রাতে স্পষ্টভাবে দেখার জন্য ফ্লাডলাইটের ব্যবস্থা করতে প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে সুপ্রিম কোর্টকে অবহিত করেছে দেশটির কেন্দ্রীয় সরকার।

রবিবার ভারতীয় ইংরেজি দৈনিক ডিএনএ ইন্ডিয়ার অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানানো হয়েছে।

অবৈধ বাংলাদেশি অভিবাসী-সংক্রান্ত জনস্বার্থে দায়ের করা একটি হলফনামার জবাবে কেন্দ্রীয় সরকার আদালতকে জানায়, বাংলাদেশ-ভারত সীমান্তে ২৯টি সীমান্ত ফাঁড়ি চিহ্নিত করা হয়েছে। গরু পাচার বন্ধে এই ফাঁড়িগুলোর জন্য নজরদারির সরঞ্জাম, প্রয়োজনীয় যানবাহন, অবকাঠামোসহ বিএসএফের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

এর আগে সীমান্ত দিয়ে অনুপ্রবেশ-সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তদন্ত করতে এক সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিশন গঠন করে দেন আদালত। এই পদে গত মে মাসে ভারতের সিনিয়র আইনজীবী উপমান্যু হাজারিকাকে নিয়োগ দেয়া হয়। তিনি ভারতের সীমান্তবর্তী বিভিন্ন এলাকা পরিদর্শন করে ৫৩ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দেন। প্রতিবেদনে ভারতের সীমান্ত এলাকার পশুর হাটগুলো সীমান্ত থেকে অন্তত ২০ কিলোমিটার দূরে সরিয়ে নেয়া এবং সীমান্ত বেড়া থেকে গ্রামগুলোকে কিছুটা সরিয়ে নিতেও সুপারিশ করা হয়।

আসামের উদাহরণ টেনে ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশি পাসপোর্টধারী একজন ব্যক্তি শুধু আসামে জমিই কিনতে পারেন না, তিনি ওই এলাকার বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতাও করতে পারেন। এই থেকে বোঝা যায়, অনুপ্রবেশকারী অভিবাসীদের শিকড় রাজ্যের কতটা গভীরে ছড়িয়ে আছে। সুতরাং একটি স্বাধীন তদন্ত কমিটি গঠন করা প্রয়োজন, যারা অনুসন্ধান করে এর যোগসূত্র খুঁজে বের করতে পারে।

সূত্র: ডিএনএ ইন্ডিয়া

বিডি-প্রতিদিন/১৩ ডিসেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর