১৪ ডিসেম্বর, ২০১৫ ১৭:৩১

টিকিট কাটতেই পছন্দের খাবার জানবে এয়ারলাইন্স

অনলাইন ডেস্ক

টিকিট কাটতেই পছন্দের খাবার জানবে এয়ারলাইন্স

টিকিট বুক করার সঙ্গে সঙ্গে ফোন আসবে যাত্রীর কাছে।  জিজ্ঞাসা করা হবে, কোন খাবার আপনার পছন্দের। একেবারে মেনুকার্ড নিয়ে বিমান যাত্রীর খাবারের পছন্দ জিজ্ঞাস করা হবে। সেই মতো বিমানে খাবার পরিবেশন করা হবে ওই যাত্রীকে। প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে এমনটাই উদ্যোগ নিল এয়ার ইন্ডিয়া। আপাতত ৩টি আন্তর্জাতিক উড়ানে, শুধুমাত্র বিজনেস বা প্রথম শ্রেণির যাত্রীদের জন্য এই সুবিধা চালু করা হয়েছে। যদিও বর্তমানে বিশ্বের সমস্ত বড় বিমান সংস্থাই বিজনেস ও প্রথম শ্রেণিতে রেস্তোরাঁর মতো যাত্রীদের হাতে খাবারের তালিকা ধরিয়ে দেয়। তার থেকে পছন্দেরটি বাছতে পারেন যাত্রী। এবার সেই পথেই হাঁটল এয়ার ইন্ডিয়া।

সংস্থার তরফে জানানো হয়েছে, বিমানে ওঠার আগেই ওই বেছে নেওয়ার কাজটি সেরে ফেলতে পারবেন যাত্রী। শুধু পছন্দের খাবারই নয়, সেই খাবার কতটা মশলাদার হবে, কোন ধরনের তেল ব্যবহার করা হবে, তাও যাত্রী ঠিক করে দিতে পারবেন আগে থেকে। 

সংস্থাটি জানায়, এক সপ্তাহ আগে দিল্লি থেকে নিউ ইয়র্ক, শিকাগো এবং লন্ডন উড়ানে উচ্চ শ্রেণির যাত্রীদের জন্য এই উদ্যোগ শুরু হয়েছে। দিল্লি থেকে নিউ ইয়র্ক আর শিকাগোর উড়ান রয়েছে দিনে একটি করে, তিনটি উড়ান রয়েছে লন্ডনের। এগুলি ধরতে চেন্নাই, কলকাতাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে যাত্রীরা আসেন। এছাড়া কলকাতায় বসে কোনও যাত্রী যদি দিল্লি থেকে ওই উড়ানের উচ্চ শ্রেণির টিকিট কেটে থাকেন, তা হলে এ বার তার কাছেও সংস্থার ফোন আসবে। জেনে নেওয়া হবে পছন্দের খাবার। মুম্বাইসহ দেশের অন্য শহর থেকে এয়ার ইন্ডিয়া অন্য যে-সব আন্তর্জাতিক উড়ান চালায়, কিছু দিনের মধ্যে সেখানেও এই সুযোগ দেওয়া হবে।

 


বিডি-প্রতিদিন/ ১৪ ডিসেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর