২০ ডিসেম্বর, ২০১৫ ১২:০৯

বাংলায় অডিও বার্তা প্রকাশ আইএসের

অনলাইন ডেস্ক

বাংলায় অডিও বার্তা প্রকাশ আইএসের

'জিহাদে যোগদান' এবং 'বিজয়ী না হলেও শহীদ' হওয়ার আহ্বান জানিয়ে বাংলা ভাষায় ২ মিনিট ৪৭ সেকেন্ডের একটি অডিও বার্তা প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। গত শুক্রবার ভারতীয় প্রভাবশারী ইংরেজি পত্রিকার দ্য হিন্দুর এক প্রতিবেদনে কথা জানানো হয়।

প্রতিবেদনটিতে বলা হয়, মূলত বাংলাদেশের জন্য অডিও বার্তাটি প্রকাশিত হলেও ভারত তার নিজ দেশের বাংলাভাষিদের নিয়ে চিন্তিত। কারণ দেশটির পশ্চিমবঙ্গে অধিকাংশদের ভাষা বাংলা। আর এই কারণেই, বিষয়টি নিয়ে ইতিমধ্যে তোলপাড় শুরু হয়েছে ভারতের গোয়েন্দা সংস্থায়।

গত ২৭ অক্টোবর 'খেলাফাত ইজ ব্যাক' শিরোনামে জঙ্গি সংগঠনটির মিডিয়া 'আল হায়াত'-এ বাংলা ওই ভিডিওটি আপলোড করা হয়।

এদিকে, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, 'বাংলাদেশি বংশদ্ভূত কিছু বিদেশি সিরিয়া ও ইরাকে আইএসে যোগ দিয়েছে। আইএসের জনবল বাড়াতে তারা এই বার্তাটি বাংলাদেশের জন্য তৈরি করেছে বলে তারা মনে করছে। তারা বলছে, এটি আমাদের দেশের জন্য নয়। কিন্তু তারপরও আমরা তৎপর রয়েছি।'

প্রতিবেদনটিতে আরও বলা হয়, বাংলাদেশ তার সীমান্তে আইএসের অস্তিত্ব নেই বলে জানিয়েছে। কিন্তু সম্প্রতি দেশটিতে ইতালি ও জাপানের নাগিরক হত্যার দায় স্বীকার করেছে সংগঠনটি।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে আরো বলা হয়েছে, ভারতে আইএস আক্রমণ করতে পারে এমন কোন তথ্য দেশটির গোয়েন্দে বিভাগের কাছে নেই। তবে প্যারিসে হামলায় ১২৯ জন নিহতের পর ইরাক ও সিরিয়ার বাইরে আইএস যে তাদের সন্ত্রাসী হামলা ছড়িয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন মূলত এই আশঙ্কায় সরকারের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ভারতেরর স্বরাষ্ট্রমন্ত্রণালয দ্য হিন্দুকে আরো জানিয়েছে, এখন পর্যন্ত ভারতের সীমান্তে আইএসের সরাসরি আক্রমণের কোন পরিকল্পনা নেই। কিন্তু আইএস দেশের অভ্যন্তরে অন্য কোন সন্ত্রাসী গোষ্ঠিকে অর্থায়ন করতে পারে। সে কারণে ভারত তার দেশে থাকা ফ্রান্স, ব্রিটেন এবং ইউএসএসহ অন্যান্য কূটনীতিকদের জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

সূত্র : দ্য হিন্দু

বিডি-প্রতিদিন/২০ ডিসেম্বর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর