৪ জানুয়ারি, ২০১৬ ১৪:২৭

পাঠানকোটের হামলাকারীরা পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত

অনলাইন ডেস্ক

পাঠানকোটের হামলাকারীরা পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত

পাঠানকোটে অপারেশনে অংশগ্রহণকারী ভারতীয় সেনা সদস্য

ভারতের পাঞ্জাব রাজ্যের পাঠানকোট বিমান ঘাঁটির হামলাকারীরা পাকিস্তানের একটি 'প্রফেশনাল সশস্ত্র বাহিনী' থেকে প্রশিক্ষণ নিয়েছে বলে দেশটির একটি সূত্র জানিয়েছে। শীর্ষ ওই সূত্র জানায়, ২০০৮ সালের ২৬/১১ মুম্বাই হামলার চেয়েও পাঠানকোটের সন্ত্রাসীরা আরো বেশি প্রশিক্ষিত, সুসজ্জিত ও প্রাণঘাতি। খবর দ্য হিন্দুর

এদিকে, ঘটনার তিনদিন চললেও বিমানঘাঁটিতে এখনো অভিযান অব্যাহত আছে। সেখানকার একটি কমপ্লেক্সে এখনো কমপক্ষে ২ জঙ্গি লুকিয়ে আছে বলে থেকে ধারণা করা হচ্ছে। গতকাল পর্যন্ত ৫ হামলাকারীর মৃত্যু নিশ্চিত করা হলেও সর্বশেষ খবরে এ সংখ্যা ৬'এ পৌঁছেছে বলে নিশ্চিত করা হয়েছে। এছাড়া হামলাকারীদের সঙ্গে গোলাগুলি ও বোমা বিস্ফোরণে এক নিরাপত্তা কর্মকর্তাসহ ৭ সেনা সদস্যের মৃত্যু হয়েছে। লে. কর্নেল পদমর্যাদার ওই কর্মকর্তার নাম নিরঞ্জন কুমার। তিনি দেশটির ন্যাশনাল সিকিউরিটি গার্ডে কর্মরত ছিলেন। তার মরদেহ আজ তার বেঙ্গালুরুস্থ বাড়িতে নিয়ে আসা হয়েছে। মরদেহ বাসায় পৌঁছালে সেখানে এক হৃদয়বিধারক দৃশ্যের অবতারণা হয়।

গত ২ ডিসেম্বর সকালের দিকে কমপক্ষে ৫ জন সন্ত্রাসী মিলিটারি ইউনিফর্ম পরে পাঠানকোট বিমান ঘাঁটিতে হামলা চালায়। সম্ভাব্য আরো দুই হামলাকারীর খোঁজে সেখানে আজও নিরাপত্তাবাহিনীর সদস্যরা অপারেশন চালাচ্ছেন। তবে শিগগিরই এ অপারেশনের সমাপ্তি ঘটতে যাচ্ছে বলে ন্যাশনাল সিকিউরিটি গার্ড জানিয়েছে।

পাঠানকোটের হামলাকারীরা পাকিস্তানভিত্তিক নিষিদ্ধ জঙ্গি সংগঠন জয়শ-ই মোহাম্মদের সদস্য বলে ইতোমধ্যে ভারতের পক্ষ থেকে মনে করা হচ্ছে। ভারতে তাদের বড় ধরনের হামলা চালানোর পরিকল্পনা ছিল তবে তা ব্যর্থ করে দেয় ভারতীয় নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

অপরদিকে, এই অঞ্চলে 'সন্ত্রাসবাদের আতঙ্ক' দূর করার লক্ষ্যে ভারতের সঙ্গে পুনরায় সহযোগিতার কথা ব্যক্ত করেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে ৩ ডিসেম্বর একথা বলা হয়। পাঠানকোটে সন্ত্রাসী হামলার ঘটনার মধ্যেই দেশটির পক্ষ থেকে এ কথা বলা হলো।

উল্লেখ্য, প্রতিবেশী দেশ দুটির মধ্যে নতুন করে সম্পর্কোন্নয়নের যখন আভাস পাওয়া যাচ্ছিল তখনই পাঠানকোটে এ হামলার ঘটনা ঘটে। এছাড়া আফগানিস্তানস্থ ভারতীয় কনস্যূলেটেও গতকাল জঙ্গি হামলার ঘটনা ঘটেছে।

বিডি-প্রতিদিন/৪ জানুয়ারি ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর