৬ জানুয়ারি, ২০১৬ ১২:৫৯

এবার আঘাত হানবে বড় মাত্রার ভূমিকম্প: টাইমস অব ইন্ডিয়া

অনলাইন ডেস্ক

এবার আঘাত হানবে বড় মাত্রার ভূমিকম্প: টাইমস অব ইন্ডিয়া

শিগগিরই হিমালয় অঞ্চলে বড় ধরনের ভূমিকম্প আঘাত হানতে যাচ্ছে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞরা। যার মাত্রা আগেরগুলির তুলনায় বেশি হবে। রিখটার স্কেলে এটি ৮ দশমিক ২ বা তার চেয়েও বেশি হতে পারে।

বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের জনপ্রিয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া।

বিশেষজ্ঞরা জানিয়েছে, সোমবার ভারতের মনিপুরে ৬.৯ মাত্রার যে ভূমিকম্পটি আঘাত হেনেছে ভবিষ্যতে এ অঞ্চলে তার চেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানবে। ২০১৫ সালের মে মাসে নেপালে ৭ দশমিক ৩ ও সিকিমে ২০১১ সালে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পের ফলে এই অঞ্চলের টেটনিক প্লেটে ইতিমধ্যে ক্ষতিগ্রস্থ হয়েছে। এর ফলে এই অঞ্চলে ভবিষ্যতে ৮ মাত্রার ভূমিকম্প হতে পারে।

প্রতিবেদনে বলা হয়, নেপালে ভূমিকম্পের পরে ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা ইনিস্টিটিউট (এনআইডিএম) সতর্ক করে দিয়ে বলেছিল, পুরো উত্তর ভারত বিশেষ করে হিমালয় অঞ্চল অগ্নিবৃত্তের মধ্যে অবস্থান করছে।

এনআইডিএমের পরিচালক সন্তোষ কুমার জানান, নেপাল, ভূটান, মিয়ানমার ও ভারতের আন্তঃসংযোগ প্লেটগুলি ভয়বাহ বিপজ্জনক পরিস্থিতির মধ্যে রয়েছে। এতে করে পাহাড়ী রাজ্যগুলোতে শক্তিশালী মাত্রার ভূমিকম্পের আভাস পাওয়া যাচ্ছে। বিশেষ করে বিহার ও ইউপি এবং দিল্লি দ্বিতীয় খারাপ ভূমিকম্পন প্রবণ এলাকার মধ্যে অবস্থান করছে। এছাড়া দেশটির উত্তর-পূর্ব এবং অন্যান্য পাহাড়ি রাজ্যগুলোতে তীব্র ভূমিকম্পন অনুভূত হওয়ার আশঙ্কা রয়েছে বলে তিনি জানান।

এখানে একটি বিষয় উল্লেখ করা ভালো; প্রতিবেদনে বাংলাদেশকে ভূমিকম্পন প্রবণ তালিকায় অন্তভূক্ত না করলেও আনন্দে গা ভাসানোর উপায় নেই। কারণ প্রতিবেশি দেশটিতে আঘাত হানা যেকোনো কম্পন বাংলাদেশে আঘাত হানবে নিঃসন্দেহে সম্পতি আঘাত হানা ভূমিকম্প তা প্রামাণ করে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিডি-প্রতিদিন/০৬ জানুয়ারি, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর