শিরোনাম
২৫ এপ্রিল, ২০১৬ ১১:০৪

মোদির মাথা কেটে প্রকাশের ছবি, আইনি ব্যবস্থার হুমকি বিজেপির

অনলাইন ডেস্ক

মোদির মাথা কেটে প্রকাশের ছবি, আইনি ব্যবস্থার হুমকি বিজেপির

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং লাড্ডু মুখে তুলে দিচ্ছেন সিপিএম নেতা প্রকাশ কারাতকে। এরকম একটি ছবি শনিবার তৃণমূলের তরফে প্রকাশ করা হলে বিতর্কের ঝড় ওঠে রাজনৈতিক মহলে। এর পরপরই বিজেপি ছবিটিকে জাল বলে দাবি করে পাল্টা একটি ছবি প্রকাশ করে যেখানে খানো হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মিষ্টিমুখ করাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী। বিজেপির দাবি, এটিই আসল ছবি, যা জাল করে বিজেপির সঙ্গে সিপিএমের আঁতাত প্রমাণ করার চেষ্টা করছে তৃণমূল। ছবিতে প্রধানমন্ত্রী যে পোশাক পরে রয়েছেন, তৃণমূলের প্রকাশ করা ছবিতেও সেই একই পোশাকে দেখা যাচ্ছে প্রকাশ কারাতকে।

একইসঙ্গে বিজেপি এই 'জাল' ছবি নিয়ে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। বিজেপির জাতীয় সচিব সিদ্ধার্থনাথ সিং বলেছেন, "যে ছবি দেখিয়ে বিজেপি ও সিপিএমের আঁতাত প্রমাণ করার চেষ্টা করছে তৃণমূল, তা আসলে জাল। এর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।" অপরদিকে, সিপিএমও আইনি সহায়তা নেওয়ার কথা বলছে। এ বিষয়ে প্রকাশ কারাত বলেন, "আমার কখনও রাজনাথজির সঙ্গে সাক্ষাৎ হয়নি। ছবিটি ভুয়া।"

এদিকে, তৃণমূলের তরফে প্রকাশ করা ছবিটি এদিন দলীয় ওয়েবসাইটেও দেওয়া হয়। পরে বিতর্ক বাধার সঙ্গে সঙ্গেই তৃণমূলের পক্ষ থেকে সেই ছবিটি ‘ফোটোশপড' বলে সেটিকে সরিয়ে দেওয়া হয়। একইসঙ্গে এটিকে ‘অনিচ্ছাকৃত ভুল' বলে জানিয়ে দলের তরফ থেকে ক্ষমা চেয়ে নেন সর্বভারতীয় মুখপাত্র ডেরেক ও' ব্রায়েন।

সাংবাদিক সম্মেলনে মোট ছ'টি ছবি প্রকাশ করে তৃণমূল। ছবিগুলোতে দেখা যায়, বিভিন্ন সময়ে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আদভানীর সাক্ষাৎ হয়েছে৷ তারা কখনও মুখোমুখি, কখনও পাশাপাশি বসে রয়েছেন। অন্য একটি ছবিতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর মুখোমুখি। সব ছবিতেই হাসি মুখে দেখা গিয়েছে নেতাদের। রয়েছে বিতর্কিত ছবিটিও। ডেরেক প্রশ্ন তোলেন, "এই নেতারা আসলে বাংলায় এসে বাংলার মানুষকে ভুল বোঝানোর চেষ্টা করে যাচ্ছেন। তৃণমূলের বিরুদ্ধে, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরু‌দ্ধে কুৎসা করছেন।                    

অপরদিকে, তৃণমূলের তরফে ভুল স্বীকার করার পরও তীব্র সমালোচনা শুরু হওয়ায় নতুন করে আসরে নামে তৃণমূল। চেন্নাইতে বন্যার সময় হেলিকপ্টার থেকে প্রধানমন্ত্রীর এলাকা পরিদর্শনের একটি ছবি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। সেটিকে বিরোধীরা ভুয়া বলে দাবি করে। পরে প্রধানমন্ত্রীর দফতর থেকে বিরোধীদের ভুয়া ছবির দাবি খারিজ করে দেওয়া হয়। ডেরেক সেই প্রসঙ্গ তুলে পরে আবার প্রশ্ন তোলেন, "ভুয়া ছবি বলে অনেকে অনেক কথা বলছেন। আমরা তো জাল ছবি বুঝতে পেরে সেটিকে সরিয়ে নিয়েছি। ভদ্রতা করেছি। কিন্তু মনে পড়ে কি প্রধানমন্ত্রীর বন্যা পরিস্থিতি পরিদর্শনের সেই ভুয়া ছবিটি?"


সূত্র: সংবাদ প্রতিদিন


বিডি-প্রতিদিন/ ২৫ এপ্রিল, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর