২২ মে, ২০১৬ ১১:০৯

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বাংলাদেশে! (ভিডিও)

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বাংলাদেশে! (ভিডিও)

১৯৭০ সালের ৮ নভেম্বর। খবরে শোনা যাচ্ছিল বঙ্গোপসাগরের কেন্দ্রে তৈরি হচ্ছে এক প্রবল শক্তিশালী সাইক্লোন 'ভোলা'। দিন তিনেক পর সেই সাইক্লোন আছড়ে পড়ে বাংলাদেশে। খবর: জি ২৪

১৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বইতে শুরু করে বাতাস। একসময় বাতাসের বেগ গিয়ে পৌঁছায় ২২২ কিলোমিটার প্রতি ঘণ্টা।

তছনছ হয়ে যায় প্রায় গোটা দেশ। পদ্মা নদীতে ঢেউ ওঠে ৩৩ ফুট লম্বা, সমুদ্রপৃষ্ঠ থকে নদীর পানি ৪ ফুট উঁচুতে উঠে আসে। বিমানবন্দরও চলে যায় পানির নীচে। মৃত্যু হয় ৫ লক্ষ মানুষের। এই সাইক্লোনে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ভোলা জেলার তাজুমুদ্দিন উপজেলা। এখানকার প্রায় অর্ধেক জনবসতি গ্রাস করে নিয়েছিল ঘূর্ণিঝড় ভোলা। এই ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয় ভারতের পশ্চিমবাংলাও।

'ভোলা' ঘূর্ণিঝড় বাংলাদেশের এ পর্যন্ত ঘটা সবচেয়ে বড় বিপর্যয়। এই বিপর্যয়ের কবল থেকে দেশকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে লেগে গিয়েছিল প্রচুর সময়। এই ঝড় শুধু প্রকৃতিকে নয়, হেলিয়ে দিয়েছিল দেশের সরকারকেও। বিপর্যয় মোকাবেলায় তৎকালিন সরকারের ব্যর্থতাকে হাতিয়ার করেই বিপুল ভোটে জয় পেয়ছিল আওয়ামি লীগ। প্রকৃতি থেকে রাজনীতি, সবকিছুকে ওলোট-পালোট করে দিয়েছিল এই 'ভোলা' ঘূর্ণিঝড়। আর সেই ঝড়কেই বিশ্বের সবথেকে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় মানা হয়। কেমন ছিল এই ঝড়ে ভয়াবহতা দেখুন নিচের ভিডিওতে।

 

বিডি প্রতিদিন/ ২২ মে, ২০১৬/ হিমেল- ০৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর