৩১ জুলাই, ২০১৬ ০৮:৪৯

নেতাজির অন্তর্ধান নিয়ে নতুন তথ্য

অনলাইন ডেস্ক

নেতাজির অন্তর্ধান নিয়ে নতুন তথ্য

১৯৪৫ সালে রাশিয়া থেকে ফেরার হওয়ার পথে বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়নি ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা নেতাজি সুভাষ চন্দ্র বসুর। নতুন খবর হলো ১৯৪৫ সালে বা তারপরে রাশিয়াতেই যাননি তিনি। সম্প্রতি নেতাজি সংক্রান্ত প্রকাশিত ফাইলগুলোতে এমন তথ্য পাওয়া গেছে।

একটি মতে, ১৯৪৫ সালে তাইপেই বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়েছে নেতাজির। কিন্তু চলতি বছরের ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতাজির অন্তর্ধান সম্পর্কিত ১০০টি ফাইল প্রকাশ করেন। এই ফাইল থেকেই জানা যায় ১৯৪৫ সালের বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়নি নেতাজির। সম্প্রতি, নেতাজি সম্পর্কিত আরও ২৫টি ফাইল প্রকাশ করে ভারত সরকার। আর তা থেকেই জানা গেছে, ১৯২২ সালের ৮ জানুয়ারি মস্কো থেকে ভারতীয় দূতাবাসে পাঠানো এক চিঠিতে লেখা হয়েছিল ১৯৪৫ সালে বা তারপরে নেতাজি রাশিয়ায় যাননি।

অন্য একটি মতে, নেতাজি রাশিয়ার কাছে বন্দী অবস্থায়, সাইবেরিয়াতে মৃত্যুবরণ করেন। যেহেতু তিনি রাশিয়াতেই যাননি তাহলে সেখানে তার কারাবন্দি অবস্থায় মৃত্যুর তথ্যকে ভুল প্রমাণ করে। ৭০ বছর আগে নেতাজির অন্তর্ধান সম্পর্কে প্রকাশিত এই ফাইলগুলো বহু অজানা রহস্যের অবসান ঘটাবে বলেই মনে করছে বিশেষজ্ঞরা।

সূত্র: সংবাদ প্রতিদিন

বিডি-প্রতিদিন/৩১ জুলাই, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর