৮ অক্টোবর, ২০১৬ ১৬:০২

বছরে বাংলাদেশিরা মাংস খায় ৪ কেজি

অনলাইন ডেস্ক

বছরে বাংলাদেশিরা মাংস খায় ৪ কেজি

বাংলাদেশের মানুষ মাছ-ভাত খেতে পছন্দ করে, এটা আমরা সবাই জানি। কিন্তু মাংস খাওয়ার দিক থেকেও কিন্তু তারা পিছিয়ে নেই। মাংস খাওয়ার দিক থেকে বাংলাদেশ পৃথিবীর প্রথম ১০ টি দেশের ভেতর নিজেদের অবস্থান করে নিয়েছে। তবে সেটা তালিকার একেবারে শেষদিকে। খবর জি নিউজের।

ভারতীয়দের থেকে কিছুটা কম মাংস খেয়ে এই বিষয়ে প্রতিবেশীর মুখরক্ষা করেছে বাংলাদেশ। আর এই দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্র আছে সবার উপরে। তারপরে রয়েছে আরও বেশকিছু দেশ। আর বাংলাদেশ সবার নিচে। একটুর জন্য তালিকার সর্বনিম্ন স্থানে নিজেদের জায়গা পেল না ভারত। আর সেটা বাংলাদেশের জন্যই। কারণ এই তালিকার সর্বনিম্ন স্থানে বাংলাদেশের অবস্থান।

সমীক্ষা রিপোর্ট বলছে, মাংস খাওয়ার দিক দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র সবার উপরে। একজন মার্কিনি বছরে গড়ে ১২০ কেজির বেশি মাংস খেয়ে থাকে। সেখান বাংলাদেশিরা খায় মাথাপিছু বছরে ৪ কেজি। ভারতীয়দের মানটা একটু বেঁচেছে। ভারতীয়রা বছরে মাথাপিছু ৪.৪ কেজি মাংস খেয়ে থাকে।

মাংস খাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে কুয়েত, অস্ট্রেলিয়া, বাহামাস, নিউজিল্যান্ড, অস্ট্রিয়া, বারমুডা, আর্জেন্টিনা। অন্যদিকে শ্রীলঙ্কাতেও অবশ্য ভারতের থেকে বেশি মাংস খাওয়া হয়। সেখানে মাথাপিছু মাংস খাওয়া হয় বছরে ৬.৩ কেজি।


বিডি-প্রতিদিন/৮ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর