৮ জানুয়ারি, ২০১৭ ১৯:১২

নেতাজির মৃত্যু নিয়ে বোমা ফাটালেন সাবেক সেনা কর্মকর্তা

অনলাইন ডেস্ক

নেতাজির মৃত্যু নিয়ে বোমা ফাটালেন সাবেক সেনা কর্মকর্তা

বিমান দুর্ঘটনায় নয়, ভারতের ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা নেতাজি সুভাষ চন্দ্র বসুর মৃত্যু হয়েছিল ইংরেজদের পাশবিক অত্যাচারে। অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জিডি বক্সির সদ্য প্রকাশিত একটি বইয়ে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করা হয়েছে। তবে শুধু দাবি নয়, ঘটনার অকাট্য প্রমাণ আছে বলেও জানিয়েছেন বক্সি। খবর আজকালের।

নেতাজির মৃত্যু নিয়ে বিতর্ক আজকের নয়। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতাজি সংক্রান্ত নথি প্রকাশ্যে আনার পরেও মৃত্যু নিয়ে ধোঁয়াশা কাটেনি। একাধিক ক্ষেত্র থেকে উঠে এসেছে নানা দাবি। তবে, শেষ পর্যন্ত বিমান দুর্ঘটনাতেই নেতাজির মৃত্যু হয়েছিল বলে অনেকেই মেনে নিয়েছিলেন। কিন্তু জিডি বক্সি তার ‘‌বোস:‌ দি ইন্ডিয়ান সামুরাই— নেতাজি অ্যান্ড দি আইএনএ মিলিটারি অ্যাসেসমেন্ট’‌ বইয়ে উল্লেখ করলেন, রাশিয়ার কারাগারে জিজ্ঞাসাবাদ করার নামে অত্যাচার করে খুন করা হয়েছিল নেতাজিকে।

সাইবেরিয়ায় জ্যাকব মালিকের সাহায্যে আজাদ হিন্দ সরকারের একটি দূতাবাস তৈরি করেছিলেন নেতাজি। সেখান থেকে বেশ কয়েকটি রেডিও বার্তাও পাঠিয়েছিলেন। জাপান থেকে পালিয়ে সাইবেরিয়াতেই ছিলেন নেতাজি। রেডিও বার্তা সামনে আসার পরেই ইংরেজ সরকার বুঝতে পারে নেতাজি রাশিয়ায়। তৎকালীন সোভিয়েত ইউনিয়ন সরকারের কাছে নেতাজিকে জিজ্ঞাসাবাদ করার আবেদন জানায়। অনুমতি পাওয়ার পরে রাশিয়ার জেলে জিজ্ঞাসাবাদ করতে যায় ইংরেজরা। সেখানেই পাশবিক অত্যাচার করে মারা হয় নেতাজিকে।

এমন দাবি করেই কাজ সারেননি লেখক জিডি বক্সি। তিনি জানিয়েছেন, ঘটনার অকাট্য প্রমাণ আছে তার হাতে। এর আগে শাহ নওয়াজ এবং খোসলা তদন্ত কমিশন এই সিদ্ধান্তে এসেছিল যে, তাইওয়ানে বিমান দুর্ঘটনায় ১৯৪৫ সালের ১৮ আগস্ট নেতাজি মারা যান। বিচারপতি মনোজ কুমার মুখার্জির নেতৃত্বাধীন তৃতীয় একটি তদন্ত কমিটি এই তথ্য নাকচ করে দাবি করে জানায়, বিমান দুর্ঘটনার পরেও নেতাজি জীবিত ছিলেন।    ‌‌

 
বিডি-প্রতিদিন/০৮ জানুয়ারি, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর