৯ নভেম্বর, ২০২১ ০৮:৫০

মহেশপুরে বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে কুলের ফুল থেকে মধু চাষ

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

মহেশপুরে বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে কুলের ফুল থেকে মধু চাষ

ঝিনাইদহের মহেশপুরে বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে কুল গাছের ফুল থেকে মৌমাছি দ্বারা মধু সংগ্রহ। অল্প সময়ে বাড়তি মধু সংগ্রহ করতে পেরেও খুশি খামারীরা। মধু উৎপাদন বৃদ্ধি এবং পরাগায়নের মাধ্যমে কুলের ফলন বাড়াতে এমন উদ্যোগ বলছেন কৃষি কর্মকর্তা। 

দেখা যায়, সাধারণত সরিষা ফুল কিংবা লিচু ফুলের সময় মৌয়ালী বা খামারীরা মৌমাছির মাধ্যমে মধু সংগ্রহ করে থাকে। আর এসময় অনেকটা অলস সময় কাটে তাদের। মাছি বাচিয়ে রাখতে প্রয়োজন হয় বাড়তি খাবারের, হয়না কোন উৎপাদন। এতে লোকসানে পড়েন খামারীরা। এমন দিক বিবেচনা করে ঝিনাইদহের মহেশপুরে দ্বিতীয় বারের মত শুরু হয়েছে কুল গাছের ফুল থেকে মধু সংগ্রহ। 

রাজবাড়ী, মাদারীপুর সহ আশপাশের বিভিন্ন জেলা থেকে খামারীরা বাক্সে (কলোনি- মৌমাছির বাক্স) নিয়ে হাজির হয়েছেন কুল গাছে ফুল আসার সাথে সাথে। সাধারণত সকালে এবং বিকালের দিকে মাছি গুলো ছুটে বেড়ায় ফুলে ফুলে। সেখান থেকে মধু নিয়ে ফেরেন কলোনীতে। এই মৌসুমে গড়ে ২৫ দিনে তিন বার মধু সংগ্রহ করা যায়। এতে খরচের তুলনায় লাভও হয় দ্বিগুন বলেন খামারীরা। তবে খামারীদের অভিযোগ এখান থেকে সংগ্রহ করা যায় খুব ভালো মানের মধূ। তবে কুল চাষীদের অসচেতনতায় ক্ষেতে বিষ প্রয়োগে অনেক মাছিই মারা যাচ্ছে। 

এব্যাপারে মহেশপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান, এই মৌসুমে মধু উৎপাদন হয় না। ফলে খামারীদের লোকসান গুনতে হয়। তাই এই লোকসানকে পিছনে ফেলে উৎপাদন বাড়িয়ে তারা। চাষীদের উৎসাহিত করতেই এমন উদ্যোগ গ্রহন করা হয়েছে। 

তিনি জানান, গেল বছর প্রথমবারের মত তিন জন খামারীর ৫৫৫ টি মৌ বাক্স থেকে তিন হাজার কেজি মধু সংগ্রহ করা হয়েছিল। এ বছর ১০ জন খামারীর ৯৬০ টি বাক্স থেকে পাঁচ হাজার কেজি মধূ সংগ্রহের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর