১০ নভেম্বর, ২০২১ ১২:৫০

হারিয়ে যাচ্ছে নীলফামারীর ঐতিহ্যবাহী খাবার 'সিদল'

আবদুল বারী, নীলফামারী

হারিয়ে যাচ্ছে নীলফামারীর ঐতিহ্যবাহী খাবার 'সিদল'

দেশি পুটি-দারিকা মাছের শুটকি ও কচুরডাটা দিয়ে তৈরি বিশেষ ধরনের খাবারের নাম 'সিদল'। ঐতিহ্যবাহী খাবার হিসেবে নীলফামারীতে জনপ্রিয় হলেও কালের বিবর্তনে আজ এটি বিলুপ্তির পথে। তাই, নতুন প্রজন্মের অনেকের কাছে সিদল শব্দটাই অপরিচিত।

এক সময় বর্ষাকালে নদী-নালা, খাল-বিল, পুকুর, ডোবায় বিভিন্ন প্রজাতির মাছে ভরপুর ছিল। জাল ফেললেই উঠে আসতো ঝাঁকে ঝাঁকে মাছ। অনেক সময় বর্ষার শেষে প্রায় শুকিয়ে যাওয়া ডোবা ও পুকুর সেচে অনেক বেশী মাছ পাওয়া যেতো।এর মধ্যে পুটি-দারিকা মাছগুলো শুকিয়ে করা হত শুটকি। অনেকেই কম দামে বাজার থেকে কিনেও শুটকি বানাতেন। এসব শুটকি দিয়ে গ্রামের নারীরা তৈরী করতেন দীর্ঘস্থায়ী খাবার সিদল। 

গ্রামীণ নারীর হাতের শৈল্পিক ছোঁয়ায় ছোট মাছের শুঁটকি, কচুর কুচি ডাটা, রসুন-আদা ও কাচা মরিচ, লবন সংমিশ্রণে শিলপাটা কিংবা উরুন গাউনে পিষে হলুদের গুড়া, খাঁটি সরিষার তেলে তৈরি করা খাবারের নাম সিদল।এ সিদল দীর্ঘদিন সংরক্ষণের জন্য হাড়ি-পাতিল ভর্তি ছাইয়ের মাঝে রাখেন। এতে পোকার আক্রমণ কম হয়। এবং দিন যত গড়ায় ততো মজাদার হয়ে উঠে। তবে সচরাচর চোখে না পড়লেও গ্রামাঞ্চলের কিছু কিছু সৌখনপ্রিয় গৃহবধূরা সময়ের ফাঁকে অমৃত স্বাদের খাবারটি এখনো তৈরি করেন। কিন্তু শহরকেন্দ্রিক মানুষজন এখনো খুঁজে ফেরেন সিদল।

বৈচিত্রময় সংস্কৃতির এ ঐতিহ্যবাহী খাবারের সু-ঘ্রাণ যা কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে। এক সময় গ্রাম বাংলার সিদলের প্রচলন থাকলেও এখন তা আর তেমন চোখে পড়ে না। কিন্তু বর্তমানে সমাজ সংস্কৃতি থেকে হারিয়ে যাওয়ার মাঝে আপামর বাঙালির খাবার সিদল এখন অনেকটাই স্মৃতি। এর কারণ হিসেবে প্রধান দেশীয় মাছের অভাব।

কিশোরগঞ্জ উপজেলার বাহাগিলী ইউনিয়নের উত্তর দুরাকুটি পশ্চিমপাড়া গ্রামের রহিমা বেগম জানান, কচুবাটার সঙ্গে খইলসা, দারিকা বা পুঁটি মাছের  আধাভাঙা গুঁড়া, প্রয়োজন মতো কাঁচা মরিচ, লবণ, রসুন, আদা বাটা একই সঙ্গে মেশাতে হয়। তারপর হাতে মুষ্টিতে চেপে চেপে তৈরি করা হয় সিদল। মাছ ও শাক সবজিসহ বিভিন্নভাবে সিদল রান্না করা যায়। 

নীলফামারী মশিউর রহমান ডিগ্রী কলেজের সিনিয়র প্রভাষক মৃণাল কান্তি রায় বলেন, একসময় নীলফামারীর খাল-বিল, নদী-নালা ছোট মাছে ভরপুর ছিল। তখন সিদল তৈরি করাটা গ্রামীণ নারীদের কাছে শখের পাশাপাশি পেশাও ছিল। এখন দেশীয়ও মাছের প্রাচুর্য নেই এবং বাজারে বিক্রির ধুম নেই। গ্রামাঞ্চলে এখনো সিদলের ব্যাপক জনপ্রিয়তা। তবে, স্থানীয় বাজারে দেশি পুঁটি ও দারিকা মাছের সরবরাহ কম থাকায় শুঁটকি বা সিদল আগের মতো দেখা যায় না। দিন দিন হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই খাবারটি। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর