১০ ডিসেম্বর, ২০২১ ০২:৩৯

ব্রিতে হবে বিশ্বমানের কৃষি প্রযুক্তি কেন্দ্র

গাজীপুর প্রতিনিধি :

ব্রিতে হবে বিশ্বমানের কৃষি প্রযুক্তি কেন্দ্র

বিশ্বমানের ‘বঙ্গবন্ধু-পিয়েরে ইলিয়ট ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র’ স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। কানাডার ইউনিভার্সিটি অব সাসকাচোয়ানের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির সঙ্গে যৌথভাবে এ প্রকল্প সম্পন্ন করবে ব্রি। এর অংশ হিসেবে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বৃহস্পতিবার ব্রি পরিদর্শন করেছেন। 

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা এবং দেশের খাদ্য নিরাপত্তা টেকসই করতে নার্সভুক্ত ইনস্টিটিউটের সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে এক আলোচনা ব্রির প্রশিক্ষণ কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ইন ফুড সিকিউরিটি অ্যান্ড্রু শার্প, ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের (এনআরসি) রিসার্চ সায়েন্টিস্ট পঙ্কজ ভৌমিক, সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডেভেলপমেন্ট ম্যানেজার হাসান পারভেজ আহমেদ, ব্রি’র মহাপরিচালক ড. মো: শাহজাহান কবির, ব্রি’র পরিচালক (প্রশাসন) ড. মো: আবু বকর ছিদ্দিক এবং পরিচালক (গবেষণা) ড. মো: খালেকুজ্জামান সহ এর ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সভায় উপস্থিত ছিলেন।

এই উদ্যোগটি বাংলাদেশের দরিদ্র, প্রান্তিক এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য খাদ্য নিরাপত্তাহীনতার কাঠামোগত কারণগুলো চিহ্নিত করবে এবং মোকাবেলা করবে গুরুত্বপূর্ণ কারণগুলো। 

এ বিষয়ে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর বলেন, কৃষিমন্ত্রীর সম্মতিতে প্রস্তাবিত কৃষি প্রযুক্তি কেন্দ্র ব্রি-তে প্রতিষ্ঠিত হলে টেকসই খাদ্য নিরাপত্তা সংক্রান্ত গবেষণা ও উন্নয়ন, শিক্ষা, প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর কর্মসূচিতে নতুন মাত্রা যোগ হবে। ধান বাংলাদেশের প্রধান ফসল। চালের নিরাপত্তা এখানে খাদ্য নিরাপত্তার সমার্থক। বঙ্গবন্ধু-পিয়েরে ইলিয়ট ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র প্রতিষ্ঠার জন্য আমরা ব্রি-তে প্রয়োজনীয় জায়গা ও সুবিধাদি দিতে প্রস্তুত আছি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর