৭ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৫৫

চোখ জুড়ায় জাহানুরের ছাদ বাগান

আবদুর রহমান টুলু, বগুড়া

চোখ জুড়ায় জাহানুরের ছাদ বাগান

দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সবকিছু স্থবির হয়ে পড়ে। আদালতের কার্যক্রমও বন্ধ হয়ে যায়। সময় কাটাতে জাহানুর রহমান জাকি ছাদে বাগান তৈরি শুরু করেন। প্রথমে তিনি ফুলগাছ দিয়ে শুরু করেন। এখন তার ছাদ বাগানে তিন শতাধিক গাছ রয়েছে। ছাদে গড়েছেন সবজির বাগানও। ছাদ থেকে পাওয়া সবজি দিয়ে বগুড়া আইনজীবী সমিতির সিনিয়র সদস্য জাহানুরের চলে তিন থেকে চারদিন। ছাদবাগানে দেশি জাতের পাশাপাশি বিভিন্ন দেশের ফুল-ফল সবজির  চাষ করছেন।

জাহানুর পরিবার নিয়ে থাকেন বগুড়া শহরের নিশিন্দারা উপশহর হাউজিং এস্টেটে। বাড়ির নাম প্রচ্ছায়া। বাড়ির নামের সাথে যেন তার ছাদ বাগানের নিবিড় সম্পর্ক। প্রচ্ছায়ার ছাদে স্থান পেয়েছে রোগ নিরাময়কারী গাছ ননীফল। রয়েছে জাপানের বিখ্যাত পারসিমন ফল। করোনাকালে নিজের বাড়ির ছাদে বাগান করেছেন নানা জাতের দেশি ও বিদেশি ওষুধি, ফল, ফুল ও সবজির গাছ দিয়ে। প্রায় ৩ শতাধিক গাছ রয়েছে তার ছাদ বাগানে। দেশি জাতের পাশাপাশি থাইল্যান্ড, ভিয়েতনাম, জাপান, সুদান, ফিলিপাইন, চীনসহ বিভিন্ন দেশের ফুল-ফল সবজি চাষ করছেন।

অ্যাডভোকেট জাহানুর রহমান জাকি জানান, ২০২০ সালে কোভিড-১৯ মহামারী আকার ধারণ করে দেশে। আদালত বন্ধ হয়ে গেল। বিশেষ আদালত খোলা ছিল। তাই মামলা মোকদ্দমার কাজ কমে গেল। ঘরে বসে না থেকে বাড়ির ছাদে, বেলকনি, গেটে নানা জাতের গাছ লাগাতে শুরু করলেন। সময়ও কাটছিল বেশ। প্রথমে ফুল, তারপর ফল, সবজি ও ওষুধি গাছে ছাদ ভরে গেল। ছাদবাগানের ফল ও সবজি দিয়ে এখন বাড়ির সদস্য ও অতিথিদের আপ্যায়ন করা হয়।

আইনজীবী জাহানুর রহমান জাকি’র ছাদ বাগানে ফলের মধ্যে রয়েছে ফিলিপাইন, রেড আইভরি, ব্রুনাইকিং, কিউজি, চিয়াংমাই, চায়নাড্রপ, বারি-১১, বারি-৪, আম্রপালিসহ নানা জাতের আমের গাছ। রয়েছে থাই জাতের থাই কাশিমন আম গাছ যা বছরে তিনবার ফল দেয়। রয়েছে বানানা জাতের আমও। বিভিন্ন জাতের জাম, লিচু, জলপাই। ইন্ডিয়া টিস্যুকালচার ও থাই জি-৯ জাতের কলা। রয়েছে নানা জাতের কামরাঙা, থাই ও ভিয়েতনামের জাম্বুরা, লাল ও হলুদ রঙের কাঁঠাল, কদবেল। সরিফা রয়েছে লাল-সবুজ, থাই ও সুদানি জাতের; পেয়ারা রয়েছে মাধবী, ভেরিকাটা, আঙ্গুরী, গোল্ডেন-৮ ও থাই জাতের। কমলা রয়েছে দার্জিলিং, মান্দারিন, পাকিস্তানি ও সাদই জাতের; রয়েছে বারি-১, ভিয়েতনামি, আফ্রিকান, ইয়েলো কুইন জাতের মাল্টা। ডালিম রয়েছে পাকিস্তানি, অস্ট্রেলিয়া ও ভারতীয় জাতের। রয়েছে ব্রাজিলের বিখ্যাত ফল জাবুটিকাবা। রয়েছে অ্যাভোকাডো, ম্যানিলা জাতের চেরি, মীরাক্কেল, রুবি রাম্বুটান, হরিমন-৯৯ জাতের আপেল, নাশপাতি। রয়েছে জাপানের বিখ্যাত ফল পারসিমন, মাম্মি সফেদা, থাই সফেদা, জাপানি আম সূর্যডিম, মিস্টি জলপাই। আঙ্গুর রয়েছে সবুজ, কালো ও খয়েরি জাতের। তরমুজের মত মিস্টি ফল সাম্মাম। এছাড়াও রয়েছে বিভিন্ন জাতের ফল। এসব দেশি বিদেশী ফল দিয়েই পরিবারের সদস্যদের চাহিদা পূরণ হচ্ছে বলে জানান। তাজা ফল, তাই স্বাদ ও পুষ্টি দুটোই বেশি।

আইনজীবী জাহানুর রহমান জাকি’র ছাদ বাগানে ফুলের মধ্যে রয়েছে গৌরচূড়া, ব্লিডিং হার্ট, এ্যালমন্ডা, সাতপ্রকারের জবা, দেশি বিদেশি ১০/১২ প্রকারের ফুলের রানি গোলাপ, কাঁঠালচাপা, জুঁই, হাইব্রিড টগর, গাঁধা, এ্যানজেলা, সাদা ও খয়েরি জাতের চন্দ্রমল্লিকা, স্নোবল, সিলভিয়া, বারবাটন, রেইনলিলি। বাগানের কোণে জলপদ্ম, স্থলপদ্ম কণ্টকমুকুট, এ্যারোমেটিক জুঁই শোভা পাচ্ছে। তিনি জানান, ৩০ এর অধিক জাতের ফুলের গাছ রয়েছে বাগানে। এখন আর ফুল কিনে বসার ঘরে ও চেম্বারে সাজাতে হয় না। ছাদ বাগানের ফুলের সুরোভে সুরোভিত হয় বসার ঘর ও চেম্বার।

আইনজীবী জাহানুর রহমান জাকি’র ছাদ বাগানে সবজির মধ্যে রয়েছে মূলা, বিভিন্ন জাতের মরিচ, বেগুন, রসুন, পাতাকপি, ফুলকপি, পালংশাক, পুঁইশাক, ধনিয়া। রয়েছে চেরি, লমরা জাতের টমেটো। আছে ৫ প্রকারের লেবু গাছ। লাউ, কুমড়া, ক্যাপসিকাম, শিম, পিংক শিম। বাড়ির জন্য বেশ ভাল সবজির যোগান হচ্ছে এখন ছাদ বাগান থেকে। টাটকা সবজি পাওয়া যাচ্ছে যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারিও বটে।

আইনজীবী জাহানুর রহমান জাকি’র ছাদ বাগানের বিশেষভাবে রোপণ করা হয়েছে বেশ কিছু ওষুধি গাছ। ছাদবাগানে রয়েছে ননীফল। যার পাতা, ফল ও গাছের ছাল/চামড়ায় সেবনে নানা রোগ ভাল হয়ে যায়। এছাড়াও রয়েছে ঠাণ্ডা জ্বর, কাশির জন্য তুলসি, জয়তুন। রয়েছে মরুর ওষুধি ফল ত্বীন। রয়েছে থাই জাতের এ্যালোভেরা বা ঘৃতকুমারী।

আইনজীবী জাকি জানান, বাগান করতে অনলাইন বেশি সহায়তা করেছে। বগুড়া জেলার বিভিন্ন উপজেলার নার্সারি থেকে গাছগুলো সংগ্রহ করেছেন। কিছু গাছ অর্ডার দিয়ে নিয়ে এসছেন। ভোরে ফজরের নামাজ আদায় শেষে শুরু হয় গাছের পরিচর্চা। ফুল, ফল, ওষুধি ও সবজির গাছের যত্ন নেন নিয়মিত। পরিচর্যা শেষে বেরিয়ে পড়েন। আবার কাজ শেষে বিকেলে বাসায় ফিরে বিশ্রাম নিয়ে আসর নামাজের পর থেকে সন্ধ্যা পর্যন্ত পরিচর্যা চলে ছাদ বাগানের। ছাদ বাগানের পরিচর্যা এখন বিজ্ঞান মেনে করেন। বাগানে গাছের কোনো সমস্যা হলে কৃষিবিদদের পরামর্শ নেন। বগুড়ার কৃষি অধিদপ্তর থেকে ছাদ বাগান করার জন্য ভাল পরামর্শ পেয়ে থাকেন বলেও জানান তিনি।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর