১৫ ফেব্রুয়ারি, ২০২২ ২০:০১

রাবার ড্যাম ফুটো, বোরো আবাদ নিয়ে দুশ্চিন্তা

দিনাজপুর প্রতিনিধি

রাবার ড্যাম ফুটো, বোরো আবাদ নিয়ে দুশ্চিন্তা

দেশের অন্যতম দিনাজপুরের মোহনপুর রাবার ড্যামটি ফুটো হওয়ায় সেচ মৌসুমে বোরো আবাদ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন শত শত কৃষক। সংকটে পড়েছে দিনাজপুরের সদর ও চিরিরবন্দর উপজেলার নয়টি ইউপির প্রায় ছয় হাজার হেক্টর জমি। তবে রাবার ড্যামটি আগামী জুনের মধ্যেই মেরামতের চেষ্টা করা হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। 

শুকনো মৌসুমে রাবার ড্যামটি ফুলিয়ে আত্রাই নদীর ৪৪ কিলোমিটার এলাকায় পানি ধরে রাখা হয়। আর এই পানি দিয়ে দিনাজপুরের দুই উপজেলার প্রায় ছয় হাজার হেক্টর জমিতে সেচ সুবিধায় বোরোসহ বিভিন্ন ফসলের চাষ করা হয়। 

কিন্তু ড্যামটির রাবার ফুটো হওয়ায় পানি ধরে রাখতে পারছেন না। ফলে শুকিয়ে যাচ্ছে দুই উপজেলার চাষের সেচের উৎস আত্রাই নদীর পানি এলাকা। নদীর কোনো কোনো স্থানে পরিণত হয়েছে ধু-ধু বালুচরে। সেচ নির্ভর ভরা মৌসুমে এ অবস্থায় বিপাকে পড়েছেন শত শত কৃষক। 

জানা যায়, সেচ সংকট কাটাতে দিনাজপুরে গত ২০১১ সালে ১৬ কোটি টাকা ব্যয়ে ১৩৫ মিটার দীর্ঘ রাবার ড্যামটি আত্রাই নদীর মোহরপুর ব্রিজ এলাকায় নির্মাণ শুরু হয় এবং ২০১৩ সালের ২২ অক্টোবর এটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাবার ড্যামটি নির্মাণ করে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর এবং এর রক্ষণাবেক্ষনও করে।

মোহনপুর রাবার ড্যামের পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি ইয়াছিন আলী। তিনি বলেন, আমি গত জানুয়ারি মাসে দায়িত্ব নিয়েছি। এখন দেখতে পাচ্ছি ড্যামের বিদ্যুৎ বিল বাকি। পাইপে ফুটো আছে। কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। 

চিরিরবন্দরের ভাবকী গ্রামের কৃষক মোকসেদুল ইসলাম জানান, আড়াই বিঘা বোরো চাষের জমিতে প্রস্তুতি নিয়েছেন। প্রতিবছর আত্রাই নদীতে রাবার ড্যামের আটকানো পানি দিয়েই তিনি এই বোরো চাষ করেন। কিন্তু এবার রাবার ড্যামটি নষ্ট হওয়ায় পানির অভাবে জমি প্রস্তুত করতে এবং বোরো ধান রোপনে সমস্যায় পড়েছেন। একই অবস্থার কথা জানান কৃষক ইমদাদ হোসেনসহ অনেকে। 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর দিনাজপুরের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আব্দুল আজিজ রাবার ড্যামের ফুটোর বিষয়ে জানান, রাবার ড্যামটি ফুটো হয়েছে। তা ছাড়া রাবার ড্যামের দুইধারে মেরামত করতে হবে। 

তিনি আরও বলেন, মেরামতের জন্য ইতিমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। দ্রুত মেরামতের চেষ্টা করা হচ্ছে। আগামী জুনের মধ্যে কাজ শেষ করার কথা জানান তিনি। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর