১৩ মার্চ, ২০২২ ১৭:৩৮

কালিয়াকৈরে বেগুন চাষে বাম্পার ফলন

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

কালিয়াকৈরে বেগুন চাষে বাম্পার ফলন

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন ইউনিয়নে এ বছর বেগুন চাষে বাম্পর ফলন হয়েছে। 

উপজেলা কৃষি অফিস ও কৃষক সূত্রে জানা যায়, কালিয়াকৈর উপজেলার ৯টি ইউনিয়নে ৬৯ হেক্টর জমিতে এ বছর বেগুনের ভালো আবাদ হয়েছে। আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৬৯ হেক্টর। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫১৮ মেট্রিকটন। এ বছর উত্তরা, সিংনাম, কাজলাসহ বারি বেগুন-১২জাতের চাষ করা হয়েছে। বাংলাদেশে এই প্রথমবারের মত বারি বেগুন-১২ জাতের চাষ করা হয়েছে যার ওজন প্রায় ৭০০ গ্রাম থেকে ১ কেজি ১০০ গ্রাম পযর্ন্ত হয়ে থাকে। 

উপজেলার সূত্রাপুর, ফুলবাড়ীয়া, আটাবহ, মধ্যপাড়া, বোয়ালী, ঢালজোড়া, মৌচাক, শ্রীফলতলী নয়টি ইউনিয়নে বেগুন চাষাবাদ হচ্ছে। এবছর উপজেলা বেগুন চাষে বাম্পার ফলন হয়েছে। 

ভাউমান টালাবহ এলাকার কৃষক আহম্মদ উল্লা জানান, এ বছর এক বিঘা জমিতে বারি বেগুন-১২ জাতের চাষাবাদ করেছি। এক বিঘা জমিতে ২০-২৫ হাজার টাকা খরচ হয়েছে। প্রতিটি গাছেই প্রচুর ফলন হয়েছে। প্রতিটি বেগুন ওজন ৫০০ থেকে ৬০০ গ্রাম। গাছের দিকে তাকালে মন ভরে যায়। আর এ পর্যন্ত আমি প্রায় ৬০ হাজার টাকার বেগুন বিক্রি করেছি। আশা করছি সব খরচ বাদে ১ লক্ষ টাকা লাভ হবে। আমার ক্ষেতে ৪-৫ জন লোক প্রতিদিন কাজ করে। 

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, উপজেলার বিভিন্ন এলাকায় কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। যাতে করে  কৃষকরা বেশী ফলন পায় সেই জন্য সব সময় খোঁজখবর নেওয়া হচ্ছে। এ বছর বেগুনের ভালো ফলন হয়েছে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর