শিরোনাম
১৮ এপ্রিল, ২০২২ ১৭:৫১

চাঁপাইনবাবগঞ্জে শিলা বৃষ্টিতে আম-ধানের ব্যাপক ক্ষতি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে শিলা বৃষ্টিতে আম-ধানের ব্যাপক ক্ষতি

চাঁপাইনবাবগঞ্জে প্রচন্ড তাপদহের পর রবিবার রাতে আকস্মিক দমকা বাতাসসহ শিলা বৃষ্টিতে আম ও বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।  রবিবার রাত ৮টার দিকে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন স্থানে দমকা বাতাসসহ শিলা বৃষ্টি শুরু হয়। প্রায় ৪০ মিনিট স্থায়ী এই শিলা বৃষ্টি ও দমকা বাতাসে ব্যাপক আমের গুটি ঝরে পড়েছে। এছাড়া বাতাসের কারণে ক্ষেতের বোরো ধান মাটিতে হেলে পড়েছে। ধারণা করা হচ্ছে ক্ষয়-ক্ষতির পরিমাণ প্রায় ৫০ কোটি টাকা। 

এদিকে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম জানান, দমকা বাতাসসহ শিলা বৃষ্টিতে সদর, শিবগঞ্জ, নাচোল ও গোমস্তাপুর উপজেলায় আম ও বোরো ধানের ব্যাপক ক্ষতি হলেও তাৎক্ষণিক ক্ষয়-ক্ষতির পরিমান নিরুপণ করা সম্ভব হয়নি। তবে মাঠ পর্যায়ে ক্ষয়-ক্ষতি নিরুপণের জন্য কাজ চলছে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার বিভিন্ন স্থানে, সদর উপজেলার রানিহাটি, সুন্দরপুর, মহারাজপুর, ইসলামপুর ও চরবাগডাঙ্গা ইউনিয়নে এবং শিবগঞ্জ উপজেলার পৌরসভা, মনাকষা, নয়ালাভাঙ্গা, ছত্রাজিতপুর ইউনিয়নের উপর দিয়ে ঝড়-বৃষ্টিসহ শিলা বৃষ্টি হয়। বিকেলের পর থেকে আকাশে মেঘের আনাগোনা শুরু হলে সন্ধ্যার পর থেকে হঠাৎ শুরু হয় বৃষ্টি। এরপর বাড়তে থাকে বৃষ্টি, সেইসাথে দমকা হাওয়া। প্রায় ১৪ মিনিট ধরে শিলাবৃষ্টি হয়। এতে সদর ও শিবগঞ্জ উপজেলায় ১৫৭৫ হেক্টর জমির ধান, শিবগঞ্জ উপজেলায় ৫ হাজার ৫’শ হেক্টর আমবাগান ও সদর উপজেলায় ২’শ ৯৫ হেক্টর আমবাগান ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া সদর উপজেলায় ৭৫ বিঘা ও শিবগঞ্জ উপজেলায় ১৯৫ বিঘা জমির শাকসবজিসহ ভুট্টা ও লিচু নষ্ট হয়েছে। 

এদিকে আমের পাশাপাশি গ্রীস্মকালীন সবজি ও ইরি ধানের ক্ষতির সম্ভাবনা রয়েছে। সদর উপজেলার মহারাজপুরের রবিউল ইসলাম জানান, শিলাবৃষ্টি হওয়ায় আমের ক্ষতি হয়েছে। শিলা আকার বড় না হলেও আমের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এদিকে সুন্দরপুর ইউপি চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান জানান, ঝড় আর বৃষ্টির পাশাপাশি কোন কোন স্থানে শিলাবৃষ্টি হওয়ায় আমসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। রাত থেকে এ ইউনিয়নে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মুহাম্মদ নজরুল ইসলাম জানান, বেশ কিছু স্থানে ঝড়-বৃষ্টির পাশাপাশি শিলা বৃষ্টি হওয়ায় আমসহ অন্যান্য জমির ফসলের ক্ষতি হয়েছে। আম ও ধানের ক্ষতি হয়েছে। তিনি আরও বলেন,  মূলত মহারাজপুর, রানীহাটি, সুন্দরপুর, নয়ালাভাঙ্গা ও ছত্রাজিতপুর ইউনিয়নে শিলাবৃষ্টি হওয়ায় এসব এলাকার ফসল কিছুটা ক্ষতি হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর