২২ এপ্রিল, ২০২২ ২২:১৬

বাগেরহাটে তলিয়ে যাচ্ছে কয়েক হাজার হেক্টর জমির ধান

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে তলিয়ে যাচ্ছে কয়েক হাজার হেক্টর জমির ধান

বাগেরহাটের ফকিরহাটের লখপুর ইউনিয়নে পানী উন্নয়ন বোর্ডের খাজুরা ও ভবনা’র খড়িবুনিয়ার স্ল্যুইস গেট দুটিতে পাট না থাকায় পূর্ণিমার জোয়ারে লবন পানি উঠে তিন উপজেলার ৮টি বিলের পাকা আধাপাকা বোরো ধান পানিতে তলিয়ে যাচ্ছে। এতে কয়েক হাজার হেক্টর জমির বোরো ধানের আবাদ নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। স্থানীয় ধান চাষিরা গেট দুটিতে পাট দেয়ার দাবি জানালেও তাতে কেউ কর্ণপাত করছে না। এ কারণে প্রতি পূর্ণিমা ও আমাবশায় জোয়ারের লবন পানি উঠে চাষিরা চরম ক্ষতির সম্মুখিন হচ্ছেন। 

স্থানীয় কৃষকরা জানান, ভৈরব নদী ও খাজুরা খালটি ৮টি বিল তথা মিনেদার, খড়িবুনিয়া, মাসকাটা, চাকুলী, শ্যামগঞ্জ, ঝিনাইখালী, কুমারখালী ও বিঘা বিলের মধ্যদিয়ে একদিকে শ্যামবাগাত হয়ে বাইনতলা গৌরম্বা এলাকায় গিয়ে মিশেছে। এসব বিলের ফসল রক্ষায় নদী-খালের প্রবেশ মুখে পানি উন্নয়ন বোর্ড বেড়িবাঁধ নির্মাণ করে ৬টি স্থানে একটি স্ল্যুইস গেট নির্মাণ করেন। নির্মাণ করার পর গেট ও তার পাটগুলি ভাল থাকলেও প্রবল পানি চাপে তা ভেঙে যায়। এর পর এক-দুইবার পানি উন্নয়ন বোর্ড গেটের পাটাগুলো মেরামত করলেও দীর্ঘ দিনধরে আর সংস্কার করা হয়নি। এরফলে এখন পূর্ণিমা ও আমাবশায় জোয়ারের লবন পানি পানি উঠলে তা সরাসরি কৃষকের জমিতে পৌঁছে যাচ্ছে। 

ফকিরহাট উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষ্ণা সরকার জানান, খাজুরা ও ভবনা’র খড়িবুনিয়ার স্ল্যুইস গেট দুটিতে দ্রুত পাটা নির্মাণ করা সম্ভব না হলে মাটির বাঁধ দিয়ে গেট বন্ধ করতে পানি উন্নয়ন বোর্ডকে বলা হয়েছে। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর