৯ মে, ২০২২ ১৭:০৪

ফুলে ফুলে সেজেছে স্কুল ক্যাম্পাস

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

 ফুলে ফুলে সেজেছে স্কুল ক্যাম্পাস

কোলাহলমুক্ত প্রকৃতির নির্মল পরিবেশ আর মৌলিক শিক্ষা গ্রহণে ডিজিটালের ছোঁয়া ছাড়াও সৃজনশীল কাজে একদিকে শিক্ষার্থীদের ঝড়ে পড়া থেকে রক্ষা অপরদিকে অনেক কিছুতেই দৃষ্টান্ত স্থাপন করেছে দিনাজপুরের প্রাচীনতম ও ঐতিহ্যবাহী ‘স্বারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়’। এখন ক্যাম্পাসটির শোভা বাড়িয়েছে লাল শাপলাসহ হরেক রকমের ফুল।

বিদ্যালয়ের সহকর্মীগণ ও শিক্ষার্থীদের আন্তরিকতায় সবুজ ক্যাম্পাসে ফুটেছে শতাধিক প্রজাতির ফুল। ক্যাম্পাসটিতে গড়ে তোলা নান্দনিক বাগানে শাপলাসহ দেড় শতাধিক উদ্ভিদ প্রজাতি রয়েছে যার চল্লিশটি প্রজাতিই দুষ্প্রাপ্য। এখন সবুজে সমারিত পুরো অঙ্গন। ফুটেছে বেলি, দোলনচাঁপা, চেরি, রাঁধাচূড়া, রঙ্গন, শিউলি, গোলাপ, জবা, শাপলা, নীলকণ্ঠ, নার্গিসসহ দুষ্প্রাপ্য রঙিন ফুল। জলপাইয়ের সাদা শুভ্র ফুল মুগ্ধ করবে যে কাউকে। ক্যাম্পাসে শোভাবর্ধক থুজা, রিওডিসকালার, ক্রিসমাসট্রি আর পাল্ম, দুরন্ত উদ্ভিদসমূহ শোভা বাড়িয়েছে।
 
সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন কুমার রায় জানান, প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মৌলিক শিক্ষার পাশাপাশি প্রাকৃতিক ও ডিজিটাল মাধ্যমের ছোঁয়া দিয়ে গড়ে তুলতে চাই। দিনাজপুরের এ শিক্ষা প্রতিষ্ঠান সবার কাছে যেন মডেল হয়ে উঠে।

তিনি জানান, এরই মধ্যে শ্রেণিকক্ষগুলো ডিজিটাল করা হয়েছে। প্রতিটি ক্লাশ রুমে রয়েছে শিক্ষার্থীদের অধ্যায় অনুযায়ী শিক্ষা উপকরণ। এখন থেকে অভিভাবকরা বাড়ি থেকে শিক্ষার্থীদের বেতন দেয়া, হাজিরাসহ খোঁজ খবর নিতে পারবেন। শিক্ষকরা অসুস্থ বা ছুটিতে থাকলেও ডিজিটাল পদ্ধতিতে তারা শিক্ষার্থীদের শিক্ষা দিতে পারবে। পুরো ক্যাম্পাস ডিজিটালের আওতায় নেয়া হচ্ছে। শিক্ষার মান বাড়াতে সবাই একইভাবে শিক্ষা নিতে পারে এজন্য শিক্ষার্থীদের মেধাবী আর দুর্বলদের ওপর ভিত্তি করে শাখা করা হচ্ছে।  

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর