২ সেপ্টেম্বর, ২০২২ ১৮:০৮

মুক্ত বক আকাশে, শিকারির জরিমানা

নাটোর প্রতিনিধি

মুক্ত বক আকাশে, শিকারির জরিমানা

নাটোরের সিংড়ার চলনবিলের দুর্গম শান্তানগর এলাকায় অভিযান চালিয়ে শুক্রবার ভোরে কারেন্ট জাল দিয়ে বক ধরার সময় ২ পাখি শিকারিকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হয়েছে। 

তাদের কাছ থেকে ৫টি বক পাখি ও প্রায় ২০০ মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। আটককৃতরা হল-হরিণা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে শাহ আলম (৩০) ও কলম সূর্যপুর গ্রামের রেজাউল করিমের ছেলে নাইম হোসেন (১৬)।

পরে সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল ইমরান একজনকে ৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। আর অন্যজনকে বয়স বিবেচনা করে মুচলেকা নিয়ে ছেড়ে দেন।

এসময় উপস্থিত ছিলেন, পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, ‘বিলে কারেন্টজাল দিয়ে পাখি নিধন করা হচ্ছে এলাকাবাসীর এমন খবরের ভিত্তিতে শুক্রবার কাকডাকা ভোরে প্রায় ৩ কিলোমিটার কাঁদাপানি মাড়িয়ে চলনবিলের সিংড়ার শান্তানগর এলাকায় অভিযান চালিয়ে ২পাখি শিকারিকে আটক করা হয়। এসময় জব্দ করা হয় পাখি শিকারের কারেন্ট জালের ফাঁদ ও ৫টি বকপাখি। পরে কলম নগরপাড়া মোড়ে জনসম্মুখে ফাঁদ ধ্বংস ও উদ্ধারকৃত পাখি অবমুক্ত করা হয়। আর আটককৃতদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হয়।’

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর