৬ সেপ্টেম্বর, ২০২২ ১৪:০২

মাগুরায় বিজেআরআই তোষা পাট-৮ চাষে আগ্রহী কৃষকরা

রাশেদ খান, মাগুরা

মাগুরায় বিজেআরআই তোষা পাট-৮ চাষে আগ্রহী কৃষকরা

দেশি জাতের বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) পাট দেখতে লাল বর্ণের। গাছ ১৫ থেকে ১৮ ফুট লম্বা হয়। আঁশ মোটা হওয়ায় একরে ৮ থেকে ১০ মণ পাট হয়। তাই মাগুরার কৃষকরা এ পাট চাষে আগ্রহী হয়ে উঠছেন। এ পাটের জীবনকাল ১১৫ থেকে ১২০ দিন। স্থানীয় কৃষি অফিস এ পাট চাষ বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের উদ্ভুদ্ধ করার পাশাপাশি নানা পরামর্শ দিচ্ছেন।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, জেলার কৃষকরা প্রায় ৩ বছর ধরে বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) চাষ হচ্ছে। এ পাট গাছ সাধারণ পাট গাছ থেকে ৩ থেকে ৪ ফুট বেশি লম্বা, গাছ মোটা হওয়ায় আঁশও মোটা ও শক্ত হয়, অধিকতর উজ্জ্বল এবং শক্ত। যা অন্য জাতের থেকে গুণগত মান অনেক বেশি ভাল। জেলায় এ বছর ২৫০ হেক্টর জমিতে তোষা পাট-৮ হয়েছে। এ পাট বীজ বপনের উপযুক্ত সময় অন্যান্য জাতের মতো মার্চের তৃতীয় সপ্তাহ থেকে এপ্রিল মাসের শেষ সপ্তাহ পর্যন্ত। দো-আঁশ এবং বেলে দো-আঁশ মাটিতে চাষের উপযোগী। জলাবদ্ধতা ও খরা সহিষ্ণু, মৃত্যুহার ২ থেকে ৩ শতাংশ। অন্যদিকে অন্যান্য জাতের পাট তোষা পাট-৮ (রবি-১) জাতের পাট থেকে লম্বা কম, চিকন, খরায় ৩০ থেকে ৪০ শতাংশ ও পানিতে ৭০ শতাংশ মারা যায়। তোষা পাট-৮ আমাদের দেশের আবহাওয়া উপযোগী হওয়ায় চাষে অধিক লাভ পাওয়া যায়।

ঘুল্লিয়া গ্রামের কৃষক আইয়ুব আলী জানান, তিনি ৫০ শতক জমিতে এ পাটের চাষ করেছেন। ১৬ মণ পাট ঘরে তুলেছেন। এ চাষে সব মিলিয়ে তার খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা। ৩৫ থেকে ৪০ হাজার টাকার পাট বিক্রি করতে পারবেন বলে  তিনি আশা করছেন।

আঠাখাদা গ্রামের কৃষক টিটুল বিশ্বাস জানান, সদর উপজেলা কৃষি অফিস থেকে ৭৫০ গ্রাম পাট বীজ সংগ্রহ করে ৩৩ শতক জমিতে চাষ করছেন। সাধারণ জাতের যে পাট চাষের তুলনায় এ পাট গাছ ৩ থেকে ৪ ফুট লম্বা ও আঁশ মোটা হয়। পাটের রঙও বেশ ভালো হয়। সব মিলিয়ে এ পাট চাষে তার খরচ হয়েছে প্রায় ১০ হাজার টাকা। একই জমি থেকে তিনি ভারতীয় পাট চাষ করে ৫ থেকে ৬ মণ পাট পান। সেখানে এই পাট চাষে ৮ মণের অধিক পাট ঘরে তুলতে পারবেন বলে আশা করছেন।

উল্লেখ্য, এ বছর মাগুরা জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে পাট চাষ হয়েছে। চলতি মৌসুমে জেলায় পাট চাষের লক্ষ্যত্রামা ছিল ৩৫ হাজার ৮৬৫ হেক্টর। সেখানে আবাদ হয়েছে ৩৬ হাজার ৯৩০ হেক্টর, যা লক্ষ্যমাত্রার তুলনায় ১ হাজার ৬৫ হেক্টর বেশি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুফি মো. রফিকুজ্জামান জানান, বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) জাতের পাট চাষ কৃষকদের মাঝে জনপ্রিয় হচ্ছে। এই পাটের বৈশিষ্ট্য হচ্ছে আগাম চাষ করা যায়, রোগ বালাই কম হয় এবং একটু দেরিতে কর্তন করলেও এ জাতের পাট শুকিয়ে মারা যায় না। ১১৫ থেকে ১২০ দিনের মধ্যে জমি থেকে পাট কাটতে পারলে ১৫ থেকে ২০ শতাংশ বেশি ফলন পাওয়া যায়।  এই জাতের পাটের বীজ বেশি করে কৃষকদের মধ্যে সরবরাহ করলে পাটের উৎপাদন বৃদ্ধি পাবে এবং কৃষকরা আর্থিকভাবে লাভোবান হবেন। আমরা মনে করি, আগামীতে  বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) জাতের বীজের সহজ লভ্যতার পাশাপাশি এ জাতের পাটের চাষ আরও বাড়বে।   


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর