১২ সেপ্টেম্বর, ২০২২ ১৬:২৪

উন্নত জাতের হাইব্রিড বেগুন চাষে মুখে হাসি কৃষকের

ঝিনাইদহ প্রতিনিধি

উন্নত জাতের হাইব্রিড বেগুন চাষে মুখে হাসি কৃষকের

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ভবনগর গ্রামের জুলফিকার আলী উন্নত জাতের হাইব্রিড বেগুন চাষ করে সফলতা অর্জন করেছেন। বেগুন চাষ করে সংসারের চাহিদা পূরণ করেও ইতিমধ্যে কয়েক লাখ টাকা আয়ও করেছেন। তার এই সফলতা দেখে অন্য কৃষক এবং বেকার যুবকরা উদ্বুদ্ধ হচ্ছেন বেগুন চাষে। 

গত চারমাস আগে এক বিঘা জমিতে বেগুন চাষ করেন জুলফিকার আলী। বেগুন চাষে তার প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়। এরপর বেগুন গাছে থোকায় থোকায় পরিপূর্ণ হয়ে যায়। প্রতি সপ্তাহে তিনি ২০ মণ করে বেগুন ওই জমি থেকে পেতে থাকেন। বেগুনের দাম ভালো থাকা ও তার বেগুনের চেহারা ভাল হওয়ায় বাজারে নেওয়ার সাথে সাথে বিক্রি হয়ে যায়। ইতিমধ্যে তিনি ২ লাখেরও বেশি টাকার বেগুন বিক্রি করেছেন। তার এই বেগুন চাষে সফলতা দেখে স্থানীয় ভবনগর গ্রামের কৃষক সোহাগ মিয়া, আবু বক্কর ও শুকুর আলী এ চাষে ঝুঁকেছেন। এছাড়া বেগুন চাষে এলাকার অনেক কৃষক আগ্রহ প্রকাশ করেছেন। 

কৃষক জুলফিকার আলী জানান, ধান-পাটসহ অন্যান্যে সিজিনাল ফসল চাষ করে যখন ঘাটতি দেখা দিচ্ছিল। তখন এক প্রকার চাষ না করার সিন্ধান্ত নেন।এরপর ইউটিউব মাধ্যমে  দেখতে পায় মুন্সিগঞ্জ জেলায় হাইব্রিড জাতের বেগুন চাষ করে ওই এলাকার কৃষক ব্যাপক লাভবান হচ্ছে। তিনি হাইব্রিড জাতের বীজ সংগ্রহ করে চারা বানিয়ে তা জমিতে লাগিয়ে প্রথমবারেই চমক সৃষ্টি করে দেন।   

শ্যামকুড় ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, বেগুন চাষি জুলফিকার আলীকে সব ধরণের সমস্যা ও সমাধানে আমরা পরামর্শ ও সহযোগিতা প্রদান করে আসছি। মহেশপুর উপজেলায় এ বছর ৮০ হেক্টর জমিতে বেগুন চাষ হয়েছে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় চাষিরা বেগুন চাষে লাভবান হচ্ছেন এছাড়া দামও ভালো পাচ্ছেন। এসময় তিনি জুলফিকার আলীকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর