৬ অক্টোবর, ২০২২ ১৪:৪৯
পঞ্চগড়

সমতল অঞ্চলের চায়ের উৎপাদন ও মানোন্নয়নে সেমিনার অনুষ্ঠিত

পঞ্চগড় প্রতিনিধি

সমতল অঞ্চলের চায়ের উৎপাদন ও মানোন্নয়নে সেমিনার অনুষ্ঠিত

উত্তরবঙ্গের সমতল অঞ্চলের চায়ের উৎপাদন বৃদ্ধি এবং গুণগত মানোন্নয়নের জন্য সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘ভাল পাতা, ভাল চা, ভাল দাম’ এই প্রতিপাদ্য নিয়ে তেঁতুলিয়া উপজেলা শহরে  ইএসডিও’র মহানন্দা কটেজের হল রুমে বৃহস্পতিবার দুপুরে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সমতল অঞ্চলের চা নিয়ে সংকট এখনো কাটেনি। চা চাষিদের অভিযোগ কাঁচা চা পাতার নায্য দাম পাচ্ছেন না তারা। তাদের অভিযোগ, কারখানা মালিকরা সিন্ডিকেট করে বেশি মুনাফা লাভ করলেও ক্ষুদ্র চাষিদের বঞ্চিত করছেন। অন্যদিকে কারখানা মালিকরা বলছেন, গুণগত মান খারাপ হওয়ার কারণে অকশন মার্কেটে ভালো দাম পাচ্ছেন না তারা। তাদের অভিযোগ, ভালো পাতা সরবরাহ করছেন না বাগান মালিকরা। এই সংকট থেকে বের হওয়ার জন্য চায়ের সাথে সংশ্লিষ্ট সবাইকে একটি প্লাটফর্মে নিয়ের উদ্দেশে এই সেমিনারের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এই সেমিনারের আয়োজন করে। ইকো সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)'র উদ্যোগে ক্ষুদ্র চা চাষি, চা চাষি সমিতির নেতৃবৃন্দ, কারখানা মালিক, নিলাম কেন্দ্রের সাথে সংশ্লিষ্টরা সেমিনারে অংশ নেন। চার ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এই সেমিনারে পঞ্চগড়ের সমতালের চায়ের মান কীভাবে উন্নত করা যায় এবং ক্ষুদ্র চা চাষিরা কীভাবে ভালো দাম পাবেন ইত্যাদি নানা বিষয়ে আলোচনা হয়। পরে সেমিনারে অংশগ্রহণকারীরা টি টেস্টিং সেশনে অংশ নেন।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন জেলা প্রশাসক জহরুল ইসলাম, তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মাহামুদুর রহমান ডাবলু, পূর্ববাংলা ব্রোকার্স হাউসের ব্যবস্থাপনা পরিচালক আমানত হোসেন, ক্ষুদ্র চা চাষি ওনার্স এসোসিয়েসনের সভাপতি আমিরুল হক খোকন, সহসভাপতি শাহজাহান খান, ফ্যাক্টরি ওনার্স এসোসিয়েশনের সভাপতি মনসুর আলী খান, সভাপতি সাহেরুল ইসলাম বাপ্পি, সাধারণ সম্পাদক নিয়াজ চিসতী, ইউনিটি ব্রোকার্স লিমিটেডের সত্ত্বাধিকারী মুরাদ হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইএসডিওর নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর