৯ অক্টোবর, ২০২২ ১১:৫৪

বলেশ্বরে নৌকাবাইচ, পাড়ে হাজারো মানুষের ঢল

পিরোজপুর প্রতিনিধি:

বলেশ্বরে নৌকাবাইচ, পাড়ে হাজারো মানুষের ঢল

গ্রাম বাংলার জনপ্রিয় অনেক খেলা হারিয়ে গেলেও এক সময়ের বিনোদনের অন্যতম মাধ্যম নৌকাবাইচ এখনো টিকিয়ে রেখেছে সেই পুরানো ঐতিহ্যকে। বর্তমান পরিবেশে কিছুটা ভাটা পড়লেও ঐতিহ্যবাহী এই খেলা যুগ যুগ ধরে হয়ে আসছে দেশের বিভিন্ন নদী কেন্দ্রীক এলাকায়। এমনই এক নৌকাবাইচ প্রতিযোগিতা হয়ে গেল জেলার নাজিরপুরের মাটিভাঙ্গা বাজার সংলগ্ন বলেশ্বর নদীতে। নৌকা বাইচ উপভোগ করতে সেখানে নামে হাজারো মানুষের ঢল। 

শনিবার বিকেলে জেলার নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা কলেজ সংলগ্ন বলেশ্বর নদীতে আয়োজন করা হয় ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ উৎসবের। মাটিভাঙ্গা যুব সম্প্রদায়ের উদ্যোগে আয়োজিত এ নৌকাবাইচে মাঝি-মাল্লাদের হৈ হৈ রব সেই সাথে ঢোল কাঁশার বাঁজনার তালে তালে বৈঠা চালায় অংশগ্রহণকারীরা। নৌকার বৈঠার ছপ ছপ ছন্দে চলে অন্যকে অতিক্রম করার প্রতিযোগিতা। কলেজ ঘাট থেকে এক কিলোমিটার পথ পেরিয়ে বলেশ্বর নদীর মোহনায় গিয়ে শেষ হয় এ নৌকাবাইচ। নান্দনিক এই দৃশ্য উপভোগ করতে নদীর দু’ধারে ভিড় জমান নানা বয়সী মানুষ। 

পিরোজপুরসহ পার্শ্ববর্তী জেলার বিভিন্ন এলাকার ১০টি নৌকার দল দুইটি গ্রুপে অংশ নেয়। বাগেরহাটের বাদশা চেয়ারম্যানের দল বড় নৌকার মধ্যে প্রথম স্থান আর ছোট নৌকায় স্বরূপকাঠী থেকে আসা আলিফের দল প্রথম স্থান অধিকার করে। বিজয়ী দু’দলকে একটি করে রেফ্রিজারেটর দেয়া হয়।

মানুষকে কিছুটা আনন্দ দিতেই এই চেষ্টা বলে জানিয়েছেন আয়োজকরা। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বিজয়ীদের হাতে পুরুস্কার তুলে দেন। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর