২৪ অক্টোবর, ২০২২ ১৪:৫৮

বস্তায় আদা চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

দিনাজপুর প্রতিনিধি

বস্তায় আদা চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

ফাইল ছবি

দিনাজপুরের কাহারোলসহ বিভিন্ন উপজেলায় যাদের চাষের জমি নেই তারা বাড়ির আশে-পাশে বা আঙিনায় বস্তায় আদা চাষ শুরু করেছেন। খরচ কম হওয়ায় এভাবে আদা চাষে ঝুকছেন অনেকে। বস্তায় আদা চাষে কম খরচ ও লাভ বেশি হওয়ায় পরিবারের খরচ মিটিয়ে বাজারে বিক্রি করে বাড়তি আয় করছেন তারা।

কাহারোল উপজেলার পূর্ব সুলতানপুর তরঙ্গ অফিসের দক্ষিন পাশ্বে আকাশ মনি গাছের নীচে বস্তায় আদা চাষ করে লাভবান হয়েছেন পূর্ব সুলতানপুর গ্রামের অবিনাশ দেবশর্মা। তিনি ১৭০ বস্তায় আদা চাষ করেছেন। গাছগুলো হৃষ্টপুষ্ট হয়েছে। নেই কোন রোগ বালাই। 

তিনি আরও জানান, আমার কোন জায়গা নেই। তাই ৫ শতক জমিতে ১৭০ বস্তায় আদা চাষ করেছি। বস্তা, আদা, জৈব সার, রাসায়নিক ও পরিচর্যাসহ প্রতি বস্তায় খরচ হয়েছে ৩৫ টাকা। আগামী ডিসেম্বর ও জানুয়ারী মাসে এই আদা উত্তোল করা হবে। তিনি আশা করছেন, প্রতিটি বস্তায় ২ কেজি করে আদা হবে। 

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা আবু জাফর মো. সাদেক জানান, যাদের জমি নেই কিন্তু বাড়ির পাশে পরিত্যক্ত জায়গা বা আঙ্গিনায় বস্তায় এই আদা চাষে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। এতে অল্প খরচে লাভবান হবে কৃষক। এই কাহারোলে ১৫ জন কৃষক এই বস্তায় আদা চাষ শুরু করলেও দিন দিন তা বাড়ছেই। কৃষকদের আদা চাষে সকল প্রকার সহযোগিতায় উপসহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে কৃষকদের বস্তায় আদা চাষে পরামর্শ দিচ্ছেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর