শিরোনাম
১৩ ডিসেম্বর, ২০২২ ১৫:১০

দিনাজপুরে উফশী জাতের সরিষা চাষে ব্যস্ত কৃষক

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে উফশী জাতের সরিষা চাষে ব্যস্ত কৃষক

দিনাজপুরে আমন ধান কর্তন করে আগাম জাতের উচ্চ ফলনশীল সরিষা বপনের ধুম পড়েছে। কৃষকরা ভোজ্যতেলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি সম্প্রসারণ বিভাগের পরামর্শে তাদের ধানের জমির ফসল কাটা-মাড়াই করে বারি উদ্ভাবিত উফশীজাতের সরিষা বারি-সরিষা ১৪, ১৫, কানাডিয়ান কেনোলা-১৮ জাতের সরিষা বীজ মাঠে বুনছেন। 

দিনাজপুর সদরসহ জেলায় সরিষার চাষের জমি কেউ মাঠ প্রস্ততকরণ বা বুনছেন কিংবা পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে দানাদার অর্থকরী তৈল জাতীয় শস্য সরিষা অনন্য ভূমিকা পালন করছে। সদরের চকরামপুর এলাকার কৃষক গোতম দাস জানান, ধান কাটার পর সেই জমিতে বারি উদ্ভাবিত উফশীজাতের সরিষা চাষ করছি। আশা করছি গতবারের চেয়ে বেশী ফলন পাবো। 

দিনাজপুর সদর উপজেলার কৃষি অফিসার মো. নুর হাসান জানান, সদর উপজেলায় সরিষা চাষ বৃদ্ধিতে নানা কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যার মধ্যে ব্লক, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক কৃষক প্রশিক্ষণ এবং উদ্বুদ্ধকরণ সমাবেশ করা হচ্ছে। আগাম জাতের রোপা-আমন ধানকেটে ইতিমধ্যেই সরিষার চাষ শুরু হয়েছে। এবছর সরিষার আবাদ দ্বিগুন হবে বলে আশা প্রকাশ করছেন তিনি। গত বছরে দিনাজপুর সদরে সরিষা চাষ হয়েছিল ৫১৫ হেক্টর জমিতে। চলতি মৌসুমে প্রায় ১০০০ হেক্টরেরও বেশী জমিতে সরিষা আবাদ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। 

তিনি আরও বলেন, লাগসই কৃষিপ্রযুক্তি, দক্ষ ব্যবস্থাপনা, আধুনিক কলাকৌশল, যুগপেযোগী প্রশিক্ষণ,উচ্চ ফলনশীল বীজ কৃষকের মাঠে ব্যবহার করে কাঙ্খিত লক্ষ্যে উপনীত হবো। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর