২৮ জানুয়ারি, ২০২৩ ১৮:২০

লাকসামে সমলয় পদ্ধতিতে চাষাবাদ উদ্বোধন

লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি

লাকসামে সমলয় পদ্ধতিতে চাষাবাদ উদ্বোধন

‌‘সমলয়ে কৃষি আনে কৃষকের হাসি, কম সময় ও সাশ্রয়ে ফলন হয় বেশি’ স্লোগান সামনে রেখে কুমিল্লার লাকসাম উপজেলার ১৫০ একর জমিতে এ বছর রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের সাহায্যে আধুনিক পদ্ধতিতে সমলয় চাষাবাদে বোরো ধান রোপণ করা হচ্ছে।

স্থানীয় কৃষি কর্মকর্তাদের দাবি, এতে একদিকে যেমন চাষাবাদে খরচ কমবে কৃষকের, অন্যদিকে বাড়বে ফলনও। এছাড়া কৃষি শ্রমিক সংকটের দুর্ভোগ থেকে মুক্তি পাবে কৃষক ও দ্রুত সময়ে শেষ হবে চাষাবাদের কাজ।

শনিবার বিকেলে উপজেলার লাকসাম পূর্ব ইউনিয়নের নরপাটি এলাকায় এই পদ্ধতিতে ধানের চারা রোপণের উদ্বোধন করা হয়। উপজেলার উত্তর নরপাটি গ্রামের কৃষক জাহিদ মজুমদারের জমিতে আধুনিক পদ্ধতিতে মেশিনের মাধ্যমে ধান চাষের উদ্বোধন করা হয়। এ সময় গ্রামের শত শত কৃষক ও উৎসুক জনতা রোপণ পদ্ধতি দেখতে ভিড় করেন।

উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে, চলতি বোরো মৌসুমে উপজেলার ১৫০ একর জমিতে এই পদ্ধতিতে চাষাবাদ করা হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সংশ্লিষ্টরা বলছেন, এই পদ্ধতিতে চাষাবাদে খরচ কমবে। সাথে ফলন বাড়বে। এছাড়া পরিপক্ব ধান পেতে সময়ও কমে আসবে। সমাবেশে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ ইউনুছ ভুঁইয়া। সভাপতিত্ব করেন, লাকসাম উপজেলার নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ শাহিনুর ইসলাম। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর