১১ ফেব্রুয়ারি, ২০২৩ ১৮:১৪

ইউটিউব দেখে নওগাঁয় মাশরুম চাষ

বাবুল আখতার রানা, নওগাঁ

ইউটিউব দেখে নওগাঁয় মাশরুম চাষ

ইউটিউব দেখে নওগাঁয় মাশরুম চাষ

ইউটিউবে ভিডিও দেখে মাশরুম চাষে আগ্রহী হন নওগাঁর সবজি বিক্রেতা সাগর আলী। প্রশিক্ষণ নিয়ে স্বল্প পুঁজিতে প্রথমে ছোট পরিসরে শুরু করেন মাশরুম চাষ। মাশরুম চাষ লাভজনক হওয়ায় আস্তে আস্তে তিনি বড় পরিসরে মাশরুমের খামার গড়ে তোলেন। এতে তিনি বেশ সাফল্য হয়েছেন। খুব কম সময়ের মধ্যে লাভের মুখ দেখছেন তিনি। মাশরুম বিক্রি করে সংসারেও ফিরেছে আর্থিক সচ্ছলতা। সবজি বিক্রেতা সাগর আলী নওগাঁ সদর উপজেলার কীর্ত্তপুর ইউনিয়নের বেনী-ফতেপুর এলাকার বাসিন্দা।

জানা যায়, দুই কাঠা জমির উপরে টিন দিয়ে ঘর তৈরি করেছেন। ওই ঘরে সুতা দিয়ে ঝুলে রাখা হয়েছে পলিথিন দিয়ে মোড়ানো ৩০০টি মাশরুম বীজ প্যাকেট (স্পন প্যাকেট)। সেই পলিথিনের গায়ে সূক্ষ্ম ছিদ্র দিয়ে সাদা আস্তরণ দেখা যাচ্ছে মাশরুম। সেখান থেকেই কেটে বাজারজাত বা বিক্রি করছেন তিনি। এছাড়াও প্রতিদিন তার খামারে মাশরুম কিনতে ও দেখতে দূর-দূরান্ত থেকে আসছেন অনেকে। আবার কেউ কেউ আগ্রহী হয়ে উঠছেন পুষ্টিগুণে ভরপুর এই মাশরুম চাষে।

স্থানীয় সাজ্জাদ আলী বলেন, শুনলাম সাগর ভাই তার বাড়ির পাশে মাশরুম চাষ করেছেন। এই জন্য দেখতে আসলাম। মাশরুম চাষ সম্পর্কে আমাদের পূর্বে জানা ছিল না। এমনকি মাশরুমের নামও জানা ছিল না। কম খরচে মাশরুম চাষ করে স্বাবলম্বী হচ্ছেন তিনি। তাই চিন্তা-ভাবনা করছি তার কাছ থেকে মাশরুম চাষ শিখে আমিও করবো।

হামিদুর রহমান নামে আরেকজন বলেন, মূলত এখানে এসেছি মাশরুমের খামার দেখতে। দেখে খুবই ভালো লাগলো। শুনলাম মাশরুম চাষে তেমন কোনো খরচ নেই। আমিও মাশরুম চাষ করার উদ্যোগ নেবো। যাতে করে অল্প খরচে লাভবান হওয়া যায়। তার কাছ থেকে পরামর্শ নেব কিভাবে মাশরুম চাষ করা যায়।

নওগাঁ শহর থেকে মাশরুম কিনতে আসা আব্দুল্লাহ আল মুসাব্বের বলেন, স্বাস্থ্যের জন্য ভালো যে খাবারটা; মাশরুম তার মধ্যে অন্যতম। চোখের জন্য, ডায়াবেটিসের জন্য, ব্লাড প্রেসার কন্ট্রোলের জন্য সবদিক থেকে এই খাবারটা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। কিন্তু আমাদের এলাকায় সেভাবে মাশরুম পাওয়া যায় না। আমার এক ছোট ভাই এখান থেকে মাশরুম কিনে খেয়ে ভালো লেগেছে। এজন্য তার কথা শুনে আমিও মাশরুম কিনতে এখানে এসেছি। এখানে এসে একদম ফ্রেশ টাটকা এক কেজি মাশরুম কিনলাম। দামও কম আছে।

তার সাথে এসেছেন মাহবুব আলম। তিনি বলেন, আমরা মাশরুম সুপার শপ থেকে কিনে খেয়েছি। এখন বাড়ির কাছে সাগর ভাই মাশরুম চাষ করেছেন। অবশ্যই এটি ভালো উদ্যোগ। তার এই মাশরুম চাষ দেখে অনেক বেকার যুবক উদ্বুদ্ধ হবে এবং এর মধ্য দিয়ে স্থানীয়ভাবে একটি ভালো বাজার গড়ে উঠবে।

সবজি বিক্রেতা সাগর আলী বলেন, শহরের সিও অফিস বাজারে ছোট্ট একটা দোকান বসিয়ে সেখানেই সবজি বিক্রে করি। ১ বছর আগে সবজি বিক্রির ফাঁকে ইউটিউবে মাশরুম চাষ করে স্বাবলম্বী হওয়ার একটি ভিডিও দেখি। এরপর চিন্তা করি কিভাবে অবসর সময়ে মাশরুম চাষ করে আর্থিক সচ্ছলতা ফিরানো যায়। এরপর যশোরের মাগুরা ড্রিম মাশরুম সেন্টারে গিয়ে চারদিনের প্রশিক্ষণ নেই। প্রশিক্ষণ নিয়ে আসার সময় সেখান থেকে অল্প কিছু বীজ দিয়েছিল। সেই বীজ নিয়ে এসে ১৬০০ টাকা খরচ করে প্রথমে ৩০টি মাশরুম বীজ প্যাকেট (স্পন প্যাকেট) তৈরি করি। পরে সেখান থেকে ৭ হাজার টাকার মাশরুম বিক্রি করি। তারপর পাহাড়পুর বাজারে একটি ঘর তৈরি করে সেখানে ৬ মাস মাশরুম চাষ করে অনেক টাকা লাভ দেখতে পায়। পরে বাড়ির পাশে নিজের দুই কাঠা জায়গায় ঘিরে সবজি বিক্রির পাশাপাশি মাশরুম চাষ শুরু করি।

তিনি আরো বলেন, বর্তমানে আমার খামারে ৩০০টি অয়েস্টার জাতের মাশরুম বীজ প্যাকেট (স্পন প্যাকেট) রয়েছে। সবকিছু মিলে প্রায় ৭ হাজার টাকা খরচ হয়েছে। একেকটি স্পন প্যাকেট তৈরি করার ৩০ দিন পর থেকে মাশরুম আসা শুরু হয়েছে। গত পাঁচ দিন থেকে মাশরুম উঠতে শুরু করেছে। পাঁচ দিনেই ৬ হাজার টাকার মাশরুম বিক্রি করেছি। প্রথম অবস্থায় একটি স্পন প্যাকেট থেকে ২৪০ থেকে ৩০০ টাকার মাশরুম বিক্রি হচ্ছে। এভাবে আরও দুই মাস একেকটি স্পন প্যাকেট থেকে ৪ বার মাশরুম পাওয়া যাবে। বাজারে ভালো চাহিদা রয়েছে মাশরুমের। প্রতিদিন বিভিন্ন চাইনিজ রেস্টুরেন্ট থেকে অর্ডার দিচ্ছে। প্রতি কেজি পাইকারি ২৫০ টাকা ও খুচরা ৩০০ টাকা বিক্রি করছি। আশা করছি ভালো লাভবান হবো। সামনে আরও বড় পরিসরে করার পরিকল্পনার কথা জানান তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন বলেন, মাশরুম একটি পুষ্টিগুণ সম্পন্ন খাবার। মাশরুম ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগের জন্য অনেক উপকারী। বাংলাদেশের বিভিন্ন জায়গায় এখন মাশরুম চাষ শুরু হয়েছে। চাইনিজ রেস্টুরেন্টসহ বিভিন্ন জায়গায় ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে এবং মানুষজন ধীরে ধীরে এর ব্যবহারে অভ্যস্ত হচ্ছে। অল্প পুঁজিতে মাশরুম চাষ করা যায় এবং এটি লাভজনক একটি ব্যবসা।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর