১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ২০:২৮

গোলাপ চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

গোলাপ চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা

বসন্ত এলেই অনেকের মাঝে উৎসবের আমেজ দেখা যায়। এছাড়াও বসন্তের প্রথম দিন আবার ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ বিশ্ব ভালোবাসা দিবস। আর এই খুশির ছোঁয়া যেন লেগেছে কালিয়াকৈর উপজেলার মাঝুখান গ্রামের চাষিদের মনেও। কারণ বিজয় দিবস, বিশ্ব ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন, শহীদ দিবস ও স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে ফুল বিক্রি কয়েকগুণ বেড়ে যায়।

উপজেলা কৃষি অফিস ও চাষিদের সূত্রে জানা গেছে, উপজেলার মৌচাক ইউনিয়নের মাঝুখান গ্রামে গোলাপ চাষ করেছেন চাষিরা। এই গ্রামে বিভিন্ন এলাকা থেকে লোকজন বেড়াতে আসেন। ১.৫ হেক্টর জমিতে গোলাপ ফুল চাষাবাদ করছেন। আর গোলাপ বিক্রি করে অনেক চাষিরা লাভবান হচ্ছেন। সারা বছর ফুল বিক্রি হলেও ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত এখানে ফুল বিক্রির প্রধান মৌসুম। তবে বিদেশি ফুলের চাহিদা বাড়ায় গোলাপ চাষিদের কপালে দুশ্চিন্তার ভাঁজ।

ফুলচাষি রাকিব হোসেন জানান, আমার বাবা প্রায় ১৫ বছর গোলাপ ফুল চাষের সাথে জড়িত। এখন আমি ৪ বছর ধরে এই কাজ দেখাশোনা করছি। ৪ বিঘা জমিতে আমাদের গোলাপ বাগান রয়েছে। শীতের মৌসুমে গোলাপের চাহিদা একটু বেশি থাকে, পার স্টিক আমরা ৮ থেকে ১০ টাকায় সেল করি। প্রতিদিন ৬ থেকে ৮ হাজার টাকা আয় হয়। আশা করি বিগত দিনগুলোর ক্ষতি পুষিয়ে উঠতে পারবো।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ফুল চাষিদের ন্যায্যমূল্য দিতে কৃষি বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। চলতি বছর ফুল চাষিরা ফুল বিক্রি করে অনেক লাভবান হতে পারবেন বলেও আশা প্রকাশ করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর