১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:২২

রাজবাড়ীতে বসন্তে রঙ ছড়াচ্ছে পলাশ

দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী

রাজবাড়ীতে বসন্তে রঙ ছড়াচ্ছে পলাশ

পলাশ ফুল বসন্তের বার্তাবাহক। ঋতুরাজ বসন্ত মানেই শিমুল পলাশের রঙ ছড়ানো দারুণ একটি মাস। রাজবাড়ীতে সেভাবে পলাশ ফুলের দেখা মেলে না। জেলার বিভিন্ন স্থান ঘুরে জেলার যুব উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্রের একটি গাছে পলাশ ফুলের রঙ ছড়ানো দেখা গেছে। শহরতলীর এই পলাশ গাছে রাশি রাশি ফুলের শোভা। যা দেখলেই যে কোন প্রকৃতি প্রমির মনে হবে দারুণ মাস বসন্ত এসে গেছে।

রাজবাড়ীতে এক সময় যত্রতত্র পলাশ ফুলের গাছ দেখা যেত। কালের পরিক্রমায় এখন আর পলাশ ফুলের গাছ তেমন দেখা যায় না। শহরের আলিপুর ইউনিয়নের যুব ভবনের পাশেই রয়েছে মাঝারি ধরণের একটি পলাশ গাছ। গাছ ভরে আছে শুধু ফুলে। গাছের নিচে মাটিতে কিছু ফুল বিছানা পেতেছে প্রকৃতিপ্রেমীদের জন্য।
গাছটি রক্ষা করা প্রয়োজন বলে মনে করেন রাজবাড়ীর প্রকৃতিপ্রেমীরা। জেলার বিভিন্ন স্থানে বিলুপ্তপ্রায় গাছের সংখ্যাও বৃদ্ধি করা দরকার বলে অভিমত তাদের।
যুব ভবনে আসা লিপি সরকার নামে এক নারী বলেন, দূর্লভ হয়ে উঠেছে পলাশ ফুলের গাছ। নতুন প্রজন্মের অনেকেই পলাশ ফুলের সাথে পরিচিত নয়। ঋতুরাজ বসন্তকে মনে করে দেওয়ার জন্য একটি পলাশ গাছই প্রকৃতিপ্রেমীদের জন্য যথেষ্ঠ। জেলার বিভিন্ন স্থানে এই বসন্তের জন্য এই গাছ লাগানো দরকার বলে মনে করেন তিনি।

রাজবাড়ী জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক বিলকিস আফরোজ বলেন, আমার যুব ভবনের যুবক-যুবতীরা আলো ছড়াচ্ছেন। তবে এই ঋতুরাজ বসন্তে আমার ক্যাম্পাসে থাকা একটি পলাশ আমাদের সবার মনে দোলা দিয়েছে। পলাশ গাছের অনেক ফুল জানান দিচ্ছে ঋতুরাজ বসন্তের আগমনী। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর