১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১৯:৪১

সুন্দরবনে করমজল ইকোট্যুরিজম কেন্দ্রে পর্যটকের ঢল

শেখ আহসানুল করিম, বাগেরহাট:

সুন্দরবনে করমজল ইকোট্যুরিজম কেন্দ্রে পর্যটকের ঢল

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন ও ইকোট্যুরিজম (প্রতিবেশ পর্যটন) কেন্দ্রে পর্যটকের ঢল নেমেছে। সরকারি দুইদিনের ছুটিসহ অনন্যান্য সব ছুটির দিনে সুন্দরবনের এই পর্যটন কেন্দ্রটিতে পর্যটকের ভিড় দ্বিগুণ বেড়ে যাচ্ছে। বসন্তের শুরুতে শনিবার ছুটির দিনে এই ইকোট্যুরিজম কেন্দ্রেটিতে সন্ধ্যা পর্যন্ত প্রায় সাড়ে ৩ হাজার দেশি বিদেশি পর্যটক এসেছে। সুন্দরবনে করমজল ছাড়াও হিরন পয়েন্ট, হারবাড়িয়া, কটকা, কচিখালী, জামতলা সীবিচ, টাইগার পয়েন্ট, দুবলা, বঙ্গবন্ধু আইল্যান্ড, ত্রিকোন আইল্যান্ড, কলাগাছি ও দোবেকি পর্যটন স্পটগুলোতে পর্যটকদের ভিড় বেড়েছে। সুন্দরবনে আগত দেশী বিদেশী এসব পর্যটকরা ট্রলার ও লঞ্চযোগে ম্যানগ্রোভ এই বনের নানা জায়গায় ছুটে বেরিয়ে উপভোগ করছেন প্রাকৃতিক সৌন্দর্য। এদিকে এসময়ে পর্যটকদের ভিড়ে সব রকমের সুযোগ সুবিধা নিশ্চিতে হিমসিম খেতে হচ্ছে বন বিভাগকে।

সুন্দরবন বিভাগ বলছে, শনিবার এই কেন্দ্রে পর্যটক এসেছে প্রায় সাড়ে ৩ হাজার। বন বিভাগকে একজন দেশী পর্যটককে রাজস্ব দিতে হয় ৪৬ টাকা ও আর বিদেশী একজন পর্যটক ৫৭৫ টাকা রাজস্ব দিয়ে এই বন্যপ্রাণী প্রজনন ও ইকোট্যুরিজম কেন্দ্রে থাকা হরিণ, কুমির, বানর ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর বাচকা কচ্ছপসহ ফুটট্রেলে ঘুরে ও ওয়াচ টাওয়ারে উঠে সুন্দরবনের জীববৈচিত্র্য দেখে মুগ্ধ হন পর্যটকরা। অত্যাধুনিক সব ধরনের সুযোগ সুবিধা না থাকলেও পর্যটকদের দেখভালের কোন কমতি করে না পর্যটন কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারিরা।  

যশোরের বেনাপোল থেকে সুন্দরবনের করমজল পর্যটন কেন্দ্রে আসা পর্যটক সাংবাদিক ফারুক হাসান, টাঙ্গাইলের স্কুল শিক্ষিকা রাশিদা আলম, হবিগঞ্জের অনিল রায় জানান, বই পড়ে বা ভিডিও দেখে সুন্দরবন সম্পর্কে সব কিছু জানা সম্ভব হলেও নিজ চোঁখে না দেখলে মুগ্ধতা ছড়ানো জীববৈচিত্র্যের অপূর্ণতা থেকে যায়। সুন্দরবন জীববৈচিত্র্যের ভান্ডার। ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইট এই ম্যানগ্রোভ বনের প্রাকৃতিক সৌন্দর্য দেখতে সবার সুন্দরবনে আসা প্রয়োজন। পরিবারসহ স্বজনদের সাথে নিয়ে সুন্দরবনের জীববৈচিত্র্য দেখে আমরা মুগ্ধ।    

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন ও ইকোট্যুরিজম কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার মো. আজাদ কবির জানান, সুন্দরবনের করমজল পর্যটন কেন্দ্রে অতীতের যে কোন সময়ের চেয়ে বর্তমানে পর্যটকদের আগমন অনেক বৃদ্ধি পেয়েছে। পর্যটকদের ভিড় সামাল দিতে আমাদের কষ্ট হলেও আন্তরিকতার সাথে তাদের সেবা দেয়া হচ্ছে। সুন্দরবনের এই পর্যটন কেন্দ্রটি দর্শনার্থীদের কাছে আরো মনোমুগ্ধকর ও আকর্শনীয় করে তুলতে বন বিভাগ ঝুলন্ত ব্রিজসহ নতুন আরো ৪টি ইকোট্যুরিজম কেন্দ্রের নির্মাণ প্রকল্পের কাজ চলছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে সুন্দরবন দেখতে আসা দেশি বিদেশি পর্যটকরা অত্যাধুনিক সব ধরনের সুযোগ সুবিধা পাবেন।   


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর