২০ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:৩৫

খালিয়াজুরীতে অনাবাদী জমিতে বাণিজ্যিকভাবে প্রথম ভুট্টা চাষ

নেত্রকোনা প্রতিনিধি

খালিয়াজুরীতে অনাবাদী জমিতে বাণিজ্যিকভাবে প্রথম ভুট্টা চাষ

এই প্রথম বাণিজ্যিকভাবে নেত্রকোনার খালিয়াজুরী উপজেলার হাওর সীমান্তে অনাবাদী শত একর জমিতে কৃষকরা আবাদ করেছেন ভুট্টা। এতে করে ধনু নদীর দু’পাড়ের চর এলাকার অনাবাদী জমিগুলো যেমন কাজে আসছে। তেমনি বাড়ছে শ্রমিকদের কাজের পরিধিও। খাদ্যে সয়ংসম্পূর্ণতার পাশাপাশি হাওরের একমাত্র ফসল বোরো ধানের সাথে বিকল্প ফসল হিসেবে ভবিষ্যতে কৃষকরা আগ্রহী হবেন ভুট্টা চাষে এমনটা বলছেন কৃষি বিভাগ। 

জেলার বিচ্ছিন্ন উপজেলা খালিয়াজুরীর সীমান্ত ইউনিয়ন গাজীপুরের বাঘাইর হাওরে আগামী চার বছরের জন্য ৬ জন কৃষক শত একর অর্থাৎ ৪০ হেক্টর পড়ে থাকা অনাবাদী জমি লিজ নিয়ে ভুট্টার চাষ করেছেন। ফলে সরকারের পতিত জমি কাজে লাগানোর সিদ্ধান্তকে কৃষি বিভাগও শতভাগ ফলপ্রসূ করার লক্ষ্যে কৃষকদেরকে সহযোগিতা এবং উৎসাহ দিয়ে যাচ্ছেন। কার্ত্তিক মাসের প্রথম থেকেই এই আবাদ শুরু হয়। পরিপূর্ণ ফলন আসতে ১৩৫ থেকে ১৫০ দিন সময় লাগে। আবাদের শুরু থেকে দেড়মাস পর্যন্ত প্রায় অর্ধশতাধিক শ্রমিক ভুট্টা চাষে নিয়োজিত ছিলেন। ধনু নদীর দুই পাশের চরের জমিতে প্রায় এক কিলোমিটার জুরে ভুট্টার গাছগুলো এখন মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।

কৃষকরা জানান, এ পর্যন্ত তাদের ৪০ থেকে ৪৫ লক্ষ টাকা খরচ হয়ে পড়েছে। বীজ লেগেছে ৮০০ কেজি। এছাড়াও অন্যান্য সার দেয়া হচ্ছে। এতো বেশি টাকা খরচ করে কৃষকদের মনে কিছুটা আতঙ্কও বিরাজ করছে। কিন্তু কৃষি বিভাগ বলছে ভয়ের কোনোই কারণ নেই। 

খালিয়াজুরী উপজেলা কৃষি কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, কৃষকরা আগে থেকে জানালে হয়তো আরো দিক নির্দেশনা দেওয়া যেত। তারপরও যেহেতু শুরু করেছেন তাই কিছুটা বাড়িয়ে করার জন্য তাদেরকে অনুপ্রাণিত করছি। সেইসাথে সার্বক্ষণিক কৃষকদের সহযোগিতা করে আসছি। আনামুনিক ৪০০ মেট্রিক টন ফলনে কোটি টাকার ভুট্টা বিক্রি হবে বলেও জানান তিনি। 

জেলার খালিয়াজুরী উপজেলায় মোট ১৩৭০ হেক্টর অনাবাদী পতিত জমি রয়েছে। তার মধ্যে এবছর রবি মৌসুমে আবাদের আওতায় ৪২ হেক্টর জমিতে ভুট্টা, ৩৫ হেক্টরে মিস্টি কুমড়া ও ২ হেক্টর জমিতে তরমুজ চাষ করা হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর