৭ এপ্রিল, ২০২৩ ১৬:৪৬

শত্রুতায় কৃষকের ক্ষেতের করলা গাছ কেটে সাবাড়

নেত্রকোনা প্রতিনিধি

শত্রুতায় কৃষকের ক্ষেতের করলা গাছ কেটে সাবাড়

নেত্রকোনার কলমাকান্দার খ্রিষ্টানপাড়া গ্রামে এক কৃষকের করলা গাছ কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় কৃষক বিভু গমেজ কলমাকান্দা থানায় একটি মামলা দায়ের করেছেন। 

জানা গেছে, উপজেলার খারনৈ ইউনিয়নের বরদল খ্রিষ্টানপাড়া এলাকার মৃত বার্নাড গমেজের ছেলে বিভু গমেজ ৪০ শতক জমিতে করলা চাষ করেছিলেন। ছয় মাসের জন্য প্রতিবেশি আদম গমেজের কাছ থেকে ৪০ শতক জমি তিন হাজার টাকায় লিজে নিয়ে এক হাজার করলা লাগিয়েছিলেন। অগামী সপ্তাহ খানেক পরেই করলা পরিপূর্ণ হলে বিক্রি করার কথা ছিলো। কিন্তু গত বৃহস্পতিবার সকালে জমিতে গিয়ে দেখেন গাছগুলো মাঝখানে কাটা। পরে রাতে থানায় লিখিত অভিযোগ দিলে শুক্রবার সকালে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। 

ক্ষতিগ্রস্ত কৃষক বিভু গমেজ বলেন, প্রায় এক লাখ টাকা ঋণ করে তিনি করলাবাগানটি করেছেন। আশা করেছিলেন রমজান মাসে করলা বিক্রি করে ঋণ পরিশোধ করবেন। কিন্তু বাগানের গাছগুলো কেটে ফেলায় দেনা শোধ নিয়ে চিন্তায় পড়েছেন। 

তিনি বলেন, তার করলা গাছের সাথে থাকা জমির মালিক প্রতিবেশী আদম গমেজের কয়েকটি বড় গাছ রয়েছে। ওই গাছের ছায়ায় করলার ক্ষতি হওয়ায় তিনি কিছু গাছের ডাল কেটে দেন। পরে এনিয়ে দুই পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। এসময় আদম গমেজসহ তার লোকজন বিভু গমেজের করলাগাছের ক্ষতি করবেন বলে প্রকাশ্যে হুমকি দেন বলেও জানান।  

কলমাকান্দা থানার ওসি আবুল কালাম অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তবে কারা কী কারণে বাগানের গাছগুলো কেটেছে তা নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, বাগানমালিকের সঙ্গে পূর্ব কোনো শত্রুতার জের ধরেই এ ঘটনা ঘটেছে। বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর