৭ মে, ২০২৩ ১০:৫৯

পোকার আক্রমণে ধান সাদা হয়ে হেলে পড়ছে মাটিতে

ফেনী প্রতিনিধি

পোকার আক্রমণে ধান সাদা হয়ে হেলে পড়ছে মাটিতে

ফেনীর পরশুরামে বোরোর পাকা ধানে পোকার আক্রমণ দেখা দিয়েছে। জমি থেকে যখন ধান কেটে ঘরে তোলার প্রস্তুতি নেওয়া হচ্ছে, ঠিক তার আগেই দেখা দিয়েছে পোকার আক্রমণ। হঠাৎ বাদামি গাছ ফড়িং পোকার আক্রমণে মুহূর্তের মধ্যে পাকা ধান সাদা হয়ে যাচ্ছে এবং মাটিতে লুটিয়ে পড়ছে।

এ বিষয়ে স্থানীয় কৃষক নাজমুল হায়দার জানান, কীটনাশক স্প্রে করেও পোকার আক্রমণ থেকে ধানকে রক্ষা করা যাচ্ছে না। পোকার আক্রমণ খুব দ্রুত ছড়িয়ে পড়ছে এক জমি থেকে আরেক জমিতে। কৃষক মজুমদার বলেন, এ বছর ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু পোকায় তাদের স্বপ্ন নষ্ট করে দিচ্ছে।

পরশুরাম উপজেলা কৃষি অফিস বলছে, এটি বাদামি গাছ ফড়িং। বাদামি গাছ ফড়িং মূলত পাকা ধানেই আক্রমণ করে। এই পোকা প্রথমে ধানের শিষের কচি ডগার রস চুষে খায়। ফলে ওই ধানের শিষ ২/৩ দিনের মধ্যেই মরে সাদা হয়ে মাটিতে পড়ে যায়। এই পোকার আক্রমণ এতটা ভয়াবহ যে, ধান কেটে নেওয়ার পরও এই পোকার সংক্রমণ হচ্ছে।

উপজেলার মির্জানগর ইউনিয়নের সত্যনগর গ্রামের কৃষক আবদুল খালেক জানান, তার বেশিরভাগ জমিতে পোকার আক্রমণ দেখা দিয়েছে। কীটনাশক স্প্রে করেও কোনো কাজ হচ্ছে না। সব ধান মরে সাদা হয়ে গেছে।

বক্সমাহমুদ ইউনিয়নের শাহরিয়ার বলেন, ‘আগামী সপ্তাহ থেকে ধান কাটার প্রস্তুতি নিয়েছিলাম। সকালে জমিতে এসে দেখি পোকায় পাকা ধান খেয়ে ফেলছে। কীটনাশক স্প্রে করছি। কাজে আসছে না।’

উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মনছুর আহাম্মদ জানান, ভারতের সীমান্ত এলাকাজুড়ে লাইটিং, স্যাঁতসেঁতে জমিতে বাতাসের আর্দ্রতা বেশি এবং ধানের চারা ঘন ঘন লাগানোর ফলে বাদামি গাছ ফড়িং পোকার আক্রমণ বেড়ে যায়। পাকা ধানে সময়মতো ওষুধ ছিটালে বাদামি গাছ ফড়িং পোকার আক্রমণ থেকে পাকা ধান রক্ষা পাবে।

উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মতিউর রহমান বলেন, উপজেলার কয়েকটি এলাকায় এবার পোকার আক্রমণ বেশি বলে মনে হচ্ছে। বিভিন্ন স্থানে কৃষকদের সচেতন করা হচ্ছে। কৃষি অফিসের নির্দেশনা মেনে চললে পোকার আক্রমণ থেকে রেহাই পাবে বলে তিনি আশা করনে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর