৯ মে, ২০২৩ ২২:০৪

মাগুরায় বিনা ধান-২৫ এর ফলন সম্ভাবনা বিষয়ে মতবিনিময়

মাগুরা প্রতিনিধি

মাগুরায় বিনা ধান-২৫ এর ফলন সম্ভাবনা বিষয়ে মতবিনিময়

দেশে চাহিদা অনুসারে সরু ও চিকন (প্রিমিয়াম কোয়ালিটি) চালের ঘাটতি পূরণ ও বিদেশে রপ্তানির উদ্দেশ্যে উদ্ভিদ প্রজনন বিভাগ বিনা গবেষণার মাধ্যমে বিনা ধান-২৫ উদ্ভাবন করে। বিনা ধান-২৫ বিদেশে রপ্তানিযোগ্য যা বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখবে পাশাপাশি আমদানি নির্ভরতা কমাবে। এ লক্ষ্য নিয়ে এ জাতের ধান এবার বোরো মৌসুমে প্রথম আবাদ হয়েছে। 

এ জাতের সম্প্রসারণ ও জনপ্রিয় করার লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় ও বিনা কর্মকর্তাবৃন্দ আজ মঙ্গলাবর দুপুরে মাগুরা সদরের মঘি ও মহম্মদপুর উপজেলার ভাতুয়াডাঙ্গা গ্রামে ইজহার মৃধা ও হাকিম মৃধার ৮০ শতক জমিতে চাষ হওয়া এ জাতের ধানের নমুনা শস্য কর্তন অনষ্ঠানে কৃষকদের সাথে মতবিনিময় করেন। 

এ সময় উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) রবীন্দ্রশ্রী বড়ুয়া। বিনা মহাপরিচালক  মির্জা মোফাজ্জল ইসলাম, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব (সম্প্রসারণ) মনসুর আলম খান, তাজুল ইসলাম পাটোয়ারী, বিনা বৈজ্ঞানীক কর্মকর্তা শাকিলা খানম, মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সুফি মোহাম্মদ রফিকুল ইসলাম, বিনা উপকেন্দ্র মাগুরার ভারপ্রাপ্ত বৈজ্ঞানীক কর্মকর্তা আছাদুল্লাহসহ বিভিন্ন পর্যায়ের নের্তৃবৃন্দ। এ সময় দেখা গেছে ৩৩ শতকের বিঘায় গড় ফলন ২৫ থেকে ২৭ মণ। যা অন্যান্য জাতের তুলনায় অনেক বেশি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর