১৮ মে, ২০২৩ ১৩:৪০

কৃষিতে আধুনিক যন্ত্রের ব্যবহারে খুশি কৃষকেরা

নীলফামারী প্রতিনিধি

কৃষিতে আধুনিক যন্ত্রের ব্যবহারে খুশি কৃষকেরা

কৃষিতে আধুনিক যন্ত্রের ব্যবহারে খুশি নীলফামারীর ডিমলার কৃষকেরা। চারা রোপণ থেকে শুরু করে ফসল কাটার ক্ষেত্রেও ব্যবহার হচ্ছে আধুনিক যন্ত্রের। পুরোনো ধারণা থেকে বেরিয়ে আধুনিক যন্ত্রপাতির ব্যবহারে বদলে যাচ্ছে কৃষকের জীবন মান। ফলে কমে আসছে খরচ, সেই সঙ্গে শ্রমিক সংকট যেমন দূর হচ্ছে তেমনি বাড়ছে ফসলের উৎপাদনও। 

গত ১৭ মে বিকেলে উপজেলার আবহাওয়া অফিস পাড়া এলাকায় কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধানের সমলয়ে চাষাবাদ ব্লক প্রদর্শনী কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে শষ্য কর্তণের উদ্বোধন করেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধ আফতাব উদ্দিন সরকার।

ওই এলাকার কৃষক বেলাল হোসেন বলেন, ধান কাটা ও মাড়াইয়ে অনেক টাকার সাশ্রয় হচ্ছে। যন্ত্রের মাধ্যমে ধান কাটতে সময় অনেক কম লাগে টাকাও কম খরচ হয়। শ্রমিক দিয়ে ধান কাটা মাড়াই করতে খরচ বেশী লাগতো। কিন্তু এখন বাড়তি খরচ ছাড়াই হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা মাড়াই এক সঙ্গে হয়ে যাচ্ছে।

নীলফামারী-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার বলেন, এবার ধানের ফলন ভালো হয়েছে। এক সময় যে জমিতে ৬ থেকে ৭মন ধান হত। বতমানে সেই জমিতে ৩০ মণ ধানের ফলন হচ্ছে। এটি ডিজিটাল বাংলাদেশের আরেক রুপ। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আজকে কৃষি বিপ্লব সাধিত হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় ধান প্রতি শতকে প্রায় এক মণ অতিক্রম করেছে।

ডিমলা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো সেকেন্দার আলী বলেন, কৃষি প্রণোদনার আওতায় সরকার ভর্তুকি দিয়ে ডিমলার কৃষকদের মধ্যে হারভেস্টার মেশিন বিতরণ করেছে। কৃষিকে সহজ, লাভজনক ও আধুনিক করতেই কৃষিতে যান্ত্রিকরণে উদ্যোগ নিয়েছে সরকার। ধান বপন থেকে শুরু করে কাটা এবং মাড়াই সবকিছুই শেষ হচ্ছে এই যন্ত্রের মাধ্যমে। যদি বিঘা প্রতি আড়াই থেকে তিন হাজার টাকা করে সঞ্চয় হয় তাহলে কৃষি অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন হবে। ১৩টি যন্ত্র ভতুর্কি ও বিভিন্ন সরকারি কর্মসূচির মাধ্যমে বিতরণ করা হয়েছে। যন্ত্র গুলো প্রাকৃতিক দুর্যোগকালীন সময় সাহায্য করবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর