১৫ জুলাই, ২০২৩ ১৮:৩৯

বৃষ্টি-পানি-মাছ নেই, বিক্রিও নেই

নালিতাবাড়ী প্রতিনিধি

বৃষ্টি-পানি-মাছ নেই, বিক্রিও নেই

'বৃষ্টি নেই, পানি নেই, মাছ নেই, ফলে বাইর বিক্রি হচ্ছে না। সামান্য বৃষ্টিতে খেতে পানি না জমলে মাছ অইবো কেমনে। বর্ষাকালে রোদে খা খা করে। কয়েক ছিটা বৃষ্টি অয় খেতে পানি জমে না।' 

মাছ ধরার ষড়ঞ্জাম বিক্রেতা শেরপুরের নালিতাবাড়ী পৌরশহরের খালভাঙা এলাকার রমজান আলী (৩৫) এ কথা বলেছেন।

জানা যায়, এক সময় শহর ও গ্রামগঞ্জে বাঁশের তৈরি পণ্য সামগ্রীর ব্যাপক প্রচলন ছিল। কিন্তু প্লাস্টিকের পণ্যের দাম সস্তা হওয়ায় গৃহস্থাালির কাজে প্লাস্টিক সামগ্রী বাজার দখল করে নেয়। একই সঙ্গে বাঁশের দামও বেড়ে যাওয়া ও চাহিদা কমে যাওয়ায় গৃহস্থালির জন্য বাঁশের তৈরি উপকরণ তৈরি থেকেও মুখ ফিরিয়ে নেন কুটিরশিল্পের কারিগররা। আর চলতি বর্ষা মৌসুমে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় নালিতাবাড়ীর নদ-নদী, খাল বিল পানি শূন্য। নেই কোনো স্রোতধারা। ফলে বাজারে মাছ ধরার জন্য দেশিয় পদ্ধতিতে বাঁশের তৈরি বিভিন্ন ধরনের মাছ ধরার ষড়ঞ্জাম বিক্রয়ে নেই তেমন সাড়া। এ ছাড়াও তারা গৃহস্থালির কাজের জন্য কুলা, খাঁচা, উড়ি, বাইর, চালন, খালই, মাথাল, ঢোল, ঢুলি, টুকরিসহ রকমারি কুটিরশিল্পের পণ্য বিক্রি করে।

বিক্রেতা রমজান আলী জানান, তিনি দীর্ঘ ১৫ বছর ধরে নালিতাবাড়ী বাজারে এই ব্যবসা করে আসছেন। তিনি বলেন, আগে বর্ষার শুরুতে নদ-নদী, খাল বিলে পানিতে থৈ থৈ করত। আর স্রোতের বিপরীতে দেশিয় প্রজাতির বিভিন্ন মাছ দেখা যেত। বাজারে দেশিয় তৈরী এসব যন্ত্র কেনার ধুম পড়ে যেত। 

আরেকজন বিক্রেতা খালভাঙা এলাকার আব্দুল লতিফ (৪৫) বলেন, আগে উপজেলার বিভিন্ন গ্রামে স্থানীয় ভাবে এসব বাঁশের জিনিষ তৈরি হলেও বাঁশ, সুতাসহ প্রয়োজনীয় উপকরণের দাম বৃদ্ধি পাওয়ায় এগুলো আর তৈরি হয় না। এখন ঝিনাইগাতী উপজেলা থেকে পাইকারী দরে কিনে এনে বিক্রি করে। লাভ সীমিত হলেও দীর্ঘ দিনের পেশা ছাড়তে পারেননি। 

তিনি আরো বলেন, এখন কারেন্ট জালের কারণেও বিক্রি কমে গেছে। সরকার এই জাল বিক্রি বন্ধ করতে না পারলে দেশীয় সব মাছ এক সময় বিলুপ্ত হয়ে যাবে।

বিক্রেতারা জানান, মাছ ধরার এসব দেশি যন্ত্রের এলাকা ভেদে বিভিন্ন নাম রয়েছে এবং খুচরা বিক্রিও আলাদা আলাদা। বর্তমানে বাজারে প্রতিটি ছোট বাইর ৫০ থেকে ১৫০ টাকা, বড় বাইর ৬৫০ থেকে ১২ শত টাকা। টেপা ২৫০ টাকা, পলই ৮০ থেকে ২শত টাকা, খারি ১২০ থেকে ২৫০টাকা ও খলনী বা খালই ২৫ টাকা থেকে ২২০ টাকা দরে বিক্রি করছেন।


বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর