২১ জুলাই, ২০২৩ ১৬:২৯

এবার দিনাজপুরেও আনারস চাষ

দিনাজপুর প্রতিনিধি

এবার দিনাজপুরেও আনারস চাষ

ধানের পাশাপাশি দিনাজপুরে বিভিন্ন ফলের চাষ বাড়ছে। আম, লিচু, মাল্টা, কলাসহ বিভিন্ন ফলের ভাল ফলনের পর এবার আনারস চাষেও সফলতা এসেছে। আর এই আনারস চাষের সফলতায় সম্ভাবনাও দেখছেন অনেকে। এ জেলায় আনারসের চাহিদা মিটায় সিলেট বা টাঙ্গাইলসহ বিভিন্ন জেলা থেকে আসা আনারস দিয়ে। আগামীতে এ জেলার চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলায় সরবরাহ করতে পারবে এই আনারস এমনটাই ভাবছেন কৃষকরা। এখন বাণিজ্যিকভাবে এ অঞ্চলে আনারস চাষ করা যাবে বলে আশা করা হচ্ছে। 

দিনাজপুরের ফুলবাড়ীতে উৎপাদিত আনারস সিলেট বা টাঙ্গাইলের মতোই রসালো মিষ্টি এবং আকারও একই রকম। সড়কের পাশে আম বাগানের মাঝে সবুজের মাঝে জল জল জল করছে আনারস।

ফুলবাড়ী পৌর এলাকার তেঁতুলিয়া গ্রামের নূরুন্নবী আশিকি বাবুল তার আমবাগানের মধ্যে দেড় একর জমিতে পরীক্ষা মূলক ‘ক্যালেঙ্গা’ জাতের আনারস চাষ করে সফলতা পেয়েছেন। এতে জেলার কৃষিতে যোগ হয়েছে নতুন মাত্রা। তার আনারস চাষ দেখে এলাকার অনেকেই আগ্রহী হয়ে উঠেছেন। 

ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, পরীক্ষামূলকভাবে ফুলবাড়ীতে আনারস চাষে সফলতা পাওয়া গেছে। প্রথমবার আনারস ধরতে ১৮মাস সময় লাগে। একটি গাছ থেকে চার পাঁচটি করে ‘ক্রাউন’ পাওয়া যাবে। সেগুলো চারা হিসেবে বিক্রি করা যায় বা অন্য জমিতে লাগানো যায়। 

নূরুন্নবী আশিকি বাবুল জানান, ২০২০ সালে টাঙ্গাইলের মধুপুর বেড়াতে গিয়ে আনারস বাগান দেখেন। বাগানে আনারস গাছের সাথে জন্মানো আগাছা ও মাটির বৈশিষ্ট্য দেখে তার নিজ এলাকার মাটি ও আগাছার মিল খুঁজে পান। তখনই চিন্তা করেন আমার এলাকাতেও আনারস চাষ করা যেতে পারে। ২০২১ সালের নভেম্বর মাসে টাঙ্গাইল থেকে ‘ক্যালেঙ্গা’ জাতের সাড়ে ২২হাজার চারা এনে নিজের দেড় একর জমিতে রোপণ করেছি। বর্তমানে ফল পরিপক্ক হতে শুরু হয়েছে। ১৮ মাসের পর হার্ভেস্টিং শুরু হয়। ইতোমধ্যেই প্রায় সাড়ে চার লাখ টাকা খরচ হয়েছে। প্রথম অবস্থায় খরচ একটু বেশী হলেও রোপিত আনারস খেত থেকে ৩০ হাজারের অধিক চারা পাওয়া যাবে। সঠিকভাবে বাজার ধরতে পারলে প্রায় ৯ লাখ টাকার আনারস বিক্রি হতে পারে বলে তিনি আশা করছেন।
 
ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. শাহানুর রহমান বলেন, প্রথমবারের মত আনারস চাষ করে সফল হয়েছেন কৃষক নূরন্নবী বাবুল। এতে কৃষিতে নতুন মাত্রা যোগ হয়েছে। তার উৎপাদিত আনারস রসালো-মিষ্টি এবং অসাধারণ স্বাদের। আনারস চাষের ব্যাপারে কৃষি দপ্তর থেকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর