২২ জুলাই, ২০২৩ ১৬:৫০

২ হাজার একর জমিতে জলাবদ্ধতা, খাল সংস্কারের উদ্যোগ

দিনাজপুর প্রতিনিধি

২ হাজার একর জমিতে জলাবদ্ধতা, খাল সংস্কারের উদ্যোগ

প্রায় ১০ বছর ধরে দিনাজপুরের খানসামায় গোয়ালডিহি নলবাড়ী বিল হতে দুবলিয়া গ্রাম পর্যন্ত প্রায় ৬-৭ কিলোমিটার এলাকায় জলাবদ্ধতা বিরাজ করছে। ফলে দুই হাজার একর জমি অনাবাদি পড়ে আছে। এবার সেই সঙ্কট সমাধানে এগিয়ে এসেছে স্থানীয় ইউনিয়ন পরিষদ।

জনগণের ভোগান্তি লাঘবে অনাবাদি জমি আবাদি করার লক্ষ্যে ইউনিয়ন পরিষদের উদ্যোগে খানসামা উপজেলার গোয়ালডিহি নলবাড়ী বিল হতে সোনার মন্ডব ভায়া যোতরঘু পর্যন্ত ক্যানেল (খাল) সংস্কারের জন্য কৃষকদের সাথে মতবিনিময় ও সার্বিক বিষয়ে কৃষক সমাবেশও করা হয়েছে। আজ জলাবদ্ধতা দূরীকরণে ক্যানেলের কাজ শুরু করা হবে বলে জানান গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন।

কৃষক রঙ্গত চন্দ্র রায় বলেন, এই দোলায় আমার এক বিঘা জমি রয়েছে। দীর্ঘদিন ধরে চাষাবাদ না হওয়ায় কষ্টে সংসার চালাতে হয়। অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক শম্ভুনাথ বলেন, সরকার যখন প্রতি ইঞ্চিতে জমিতে চাষাবাদের কথা বলছে ঠিক তখনও জলাবদ্ধতায় শত শত একর জমি অনাবাদি রয়েছে। এই অবস্থা নিরসনের জন্য ইউনিয়ন পরিষদের উদ্যোগকে সাধুবাদ জানাই।

সংশ্লিষ্ট ইউপি সদস্য নুর ইসলাম (বগি) ও বিমল রায় বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার পরেও কোন অগ্রগতি না হওয়ায় ইউনিয়ন পরিষদের উদ্যোগে এই অঞ্চলের মানুষের চোখেমুখে স্বস্তি দেখা গেছে।

খানসামার গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন জানান, জনগণের ভোগান্তি লাঘবে দীর্ঘদিন ধরে চেষ্টা করে যাচ্ছি কিন্তু ঊর্ধ্বতন কারো সাড়া না পাওয়ায় ইউনিয়ন পরিষদের উদ্যোগে ক্যানেল সংস্কারের উদ্দেশ্য কার্যক্রম শুরু করেছি। গত শুক্রবার বিকেলে সোনা মন্ডব সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে কৃষক সমাবেশ করেছি। এতে বক্তব্য রাখেন ইউপি সদস্যগণ, অতিথি ও কৃষকরা বক্তব্য রাখেন। দু’শ কৃষক উপস্থিত ছিলেন। এই কাজ সফল করতে ক্যানেলের পার্শ্ববর্তী জমির মালিক ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সহযোগিতা কামনা করেছি। 

তিনি আরও জানান, শনিবার সবাইকে নিয়ে ওই জলাবদ্ধতার এলাকার সার্ভেয়ার করা হয়েছে। আজ রবিবার সকলের সহযোগিতায় ইউপি পরিষদের উদ্যোগে জলাবদ্ধতা দূরীকরণে ক্যানেলের কাজ শুরু করা হবে বলে জানান তিনি। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর