২৫ জুলাই, ২০২৩ ২২:৫৮

চিংড়ি উৎপাদনে স্বর্ণপদক পেলেন খুলনার সফিকুর

নিজস্ব প্রতিবেদক, খুলনা

চিংড়ি উৎপাদনে স্বর্ণপদক পেলেন খুলনার সফিকুর

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উপলক্ষ্যে গলদা চিংড়ি উৎপাদনের স্বীকৃতিস্বরূপ ‘স্বর্ণপদক’ অর্জন করেছেন খুলনার রায়হান এগ্রো ফিসারিজের স্বত্ত্বাধীকারি সফিকুর রহমান পলাশ। চিংড়ি চাষ সম্প্রসারণ, কর্মসংস্থান সৃষ্টি ও প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখায় তাকে এ পুরস্কার প্রদান করা হয়। 

মঙ্গলবার (২৫ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহ, ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী তাকে এ পুরস্কার প্রদান করেন। এতে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। 

‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশব্যাপী নানা কর্মসূচিতে মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে। 

জানা যায়, সফিকুর রহমান পলাশ খুলনা নগর যুবলীগের সভাপতি। ২০২২ সালে তিনি খুলনার তেরখাদায় ৮ হেক্টর জমিতে ৮টি পুকুরে চাষ করে ১০.৮৩ মেট্রিক টন গলদা উৎপাদন করেন। খামারটিতে ১৪.৪৪ লাখ টাকা ব্যয় করে ২০.৮৩ লাখ টাকা আয় হয়। এখানে ৫ জন স্থায়ীসহ ১৩ জনের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। একই সাথে খামারের চারপাশের মৎস্য চাষিদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।


বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর