২৬ জুলাই, ২০২৩ ১৪:৪০

পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না কৃষকরা

দিনাজপুর প্রতিনিধি

পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না কৃষকরা

বর্ষার ভরা মৌসুমেও দিনাজপুরে দেখা নেই পর্যাপ্ত বৃষ্টির। এমন অবস্থায় পানির অভাবে দিনাজপুরে পাট কাটা ও জাগ দিতে পারছেন না পাট চাষিরা। 

বর্তমানে কাহারোল হাটে পাট বিক্রি হচ্ছে প্রতিমণ ১৮০০ টাকা। কিন্তু সময়মত কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নে পাট কাটা ও পানির অভাবে জাগ দিতে না পারায় সমস্যায় পড়েছেন পাট চাষীরা। আর সময়মত জাগ দিতে না পারলে লোকসানের আশংকা করছেন তারা। 

কাহারোল উপজেলা কৃষি জানায়, চলতি মৌসুমে কাহারোল উপজেলায় ৩৭০ হেক্টর জমিতে পাট আবাদ করা হয়েছে। তার মধ্যে ১০ হেক্টর জমি দেশি ও ৩৬০ হেক্টর জমিতে তোসা জাতের পাটের আবাদ হয়েছে। কাহারোলে এবার দেশি ৯৫ বেল ও তোসা জাতের ৪৩২০ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। 

কাহারোল উপজেলার বগদইর গ্রামের পাট চাষি সুকুমার রায় জানায়, তিনি এবার ২ বিঘা জমিতে পাট চাষ করেছেন। কিন্তু পানির অভাবে পাট কেটে জাগ দিতে পারছেন না। 

অপর কৃষক বুলিয়া বাজারের বাহারু বলেন, তিনি এক বিঘা পাট চাষ করেছেন এবং খালের মধ্যে পাট জাগ দিয়েছেন। কৃষক মহেন বলেন, বৃষ্টি না থাকার কারণে পাট কেটে জাগ দেওয়া নিয়ে চিন্তায় আছি। 

কাহারোল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মল্লিকা রানী সেহান বীশ বলেন, বৃষ্টি না হওয়ার কারণে এবার ডোবা এলাকায় কৃষকেরা পাট জাগ দিতে পারছেন না। পতিত যে সকল ডোবা রয়েছে সেখানে পাট জাগ দেওয়ার পরমার্শ দেওয়া হচ্ছে পাট চাষিদের।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর