৩১ জুলাই, ২০২৩ ১২:২৮

বঙ্গবন্ধু সাফারি পার্কের জেব্রা পরিবারে নতুন অতিথি

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

বঙ্গবন্ধু সাফারি পার্কের জেব্রা পরিবারে নতুন অতিথি

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের জেব্রা পরিবারে জন্ম নিয়েছে এক নতুন শাবক। সোমবার (৩১ জুলাই) সকালে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা শারমিন আক্তার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, শনিবার (২৯ জুলাই) সকাল ৬টার দিকে সাফারি পার্কের কোর সাফারির আফ্রিকান সাফারিতে জেব্রা পরিবারে নতুন একটি শাবকের জন্ম হয়। জন্মলাভের পর ম জেব্রা ও বাচ্চা সুস্থ রয়েছে এবং দলের সাথে ঘুরে বেড়াচ্ছে। পার্কে নতুন এ জেব্রার বাচ্চাসহ এক বছরে এ পর্যন্ত ৯টি বাচ্চা জন্ম নিয়েছে। শাবক নিয়ে বর্তমানে জেব্রার পরিবারের সদস্য সংখ্যা হলো ২৭টিতে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম জানান, জেব্রা তৃণভোজী এবং প্রাথমিকভাবে ঘাস খায়, তবে গাছ ও গুল্ম থেকে পাতা, বাকল এবং ডালপালাও খেতে পারে। জেব্রা সাধারণত দুই থেকে তিন মিটার লম্বা হয়, ঘাড় পর্যন্ত উচ্চতা ১.২৫-১.৫ মি (৪-৫ ফুট), এবং এদের ওজন ৩০০ কেজি (৯০০ পাউন্ড) হতে পারে। ডোরার পাশাপাশি এদের ঘাঢ়ে কেশর-সদৃশ খাড়া চুল থাকে। ঘোড়া বা গাধার মত জেব্রাকে পোষ মানানো যায় না। জেব্রা আনুমানিক বন্য পরিবেশে ২০ বছর আবদ্ধ পরিবেশে ৪০বছর বাঁচে।

তিনি আরও জানান, মাদী জেব্রা ২-৩ বছরে এবং পুরুষ জেব্রা ৫-৬ বছরে পূর্ণাঙ্গ প্রাপ্ত হয়। জেব্রা সাধারণত একটি করে বাচ্চা জন্ম দেয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

সর্বশেষ খবর