১৯ আগস্ট, ২০২৩ ২১:৩৯

ভোলায় টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

ভোলা প্রতিনিধি

ভোলায় টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

টানা বৃষ্টির পানিতে জলাবদ্ধতার কারণে ভোলার মৌসুমি সবজি, আমনের বীজতলা ও আউশ ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। ডুবে গেছে মাছের ঘের। এতে লোকসানের মুখে পড়েছেন চাষিরা। তবে কৃষকরা দ্রুত এই ক্ষতি কাটিয়ে উঠতে পারবে বলে মনে করছে কৃষি বিভাগ।

গত সপ্তাহে ভোলায় টানা কয়েকদিনের বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পানিতে অনেক স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে মৌসুমি সবজি, আমন ধানের বীজতলা ও আউশ ধানের ক্ষেতে ব্যাপক ক্ষতি হয়েছে। ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানিতে সৃষ্টি হয় জলাবদ্ধতা। এতে মৌসুমি সবজি গাছের গোড়ায় পচন ধরে। নষ্ট হয়ে যায় মৌসুমি সবজি। আমন ধানের বীজতলা ডুবে যায়। আউশ ধান ডুবে যায় পানির নীচে। এতে  দুশ্চিন্তার ভাঁজ পড়েছে চাষিদের কপালে। ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ভেলুমিয়াসহ বেশ করেকটি ইউনিয়ন ঘুরে এমন চিত্র দেখা গেছে।  

স্থানীয় কৃষকরা জানান, ধার দেনা ও সমিতি থেকে ঋণ নিয়ে শসা, লাউ ও জালি কুমড়ো, আমনের বীজতলা তৈরি করেছেন। অতিরিক্ত বৃষ্টির পানি  জমে থাকায় গাছের গোড়ায় পচন ধরেছে। এতে চাষিরা চিন্তিত। তবে কোন কোন কৃষককে জমে থাকা পানি নিষ্কাশনের চেষ্টা করতে দেখা গেছে। 

ভোলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাসান ওয়ারিসুল কবীর জানান, সম্প্রতি একটানা বেশ কয়েকদিন বৃষ্টি হওয়ায় কোথাও কোথাও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। আগাম জাতের কিছু কিছু সবজির ক্ষতি হয়েছে। কোথাও আবার আমনের বীজতলা ডুবে গেছে। এতে করে কৃষকের কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তবে পানি সরে গেলে এই ক্ষতি কৃষকরা কাটিয়ে ওঠতে পারবে বলে মনে করছেন জেলা কর্মকর্তা।  

উল্লেখ্য, ভোলায় এ বছর ১১হাজার ৪৪ হেক্টর জমিতে মৌসুমী ফসল সবজি চাষ করা হয়েছে। ১১ হাজার ৮শত হেক্টরের জমিতে আমনের বীজতলা তৈরি করা হয়েছে। এছাড়া হেক্টর জমিতে  আউশ ধান চাষ হয়েছে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর