২৯ আগস্ট, ২০২৩ ১৬:২১

বগুড়ায় সুন্ধি কাছিমসহ তিনজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক,বগুড়া

বগুড়ায় সুন্ধি কাছিমসহ
তিনজন গ্রেফতার

গ্রেফতার তিনজন

বগুড়ায় বাসে করে পাচারের সময় ৯টি সুন্ধি কাছিমসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব-১২। মঙ্গলবার ভোরে শাজাহানপুর উপজেলার ঢাকা-রংপুর মহাসড়কের মাঝিড়া থেকে তাদের গ্রেফতার করা হয়। 

গ্রেফতার তিনজন হলেন-নীলফামারী জেলার ডোমার উপজেলার ডুগডুগি বড়গাছা গ্রামের শ্রী সুবাস চন্দ্র রায় (৩৫), মানিক রায় (২০) ও প্রদীপ রায় (৩৫)। 

মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় র‌্যাব-১২ বগুড়া ক্যাম্পের কমান্ডার (পুলিশ সুপার) মীর মনির হোসেন।  র‌্যাবের এই কর্মকর্তা জানান, কুমিল্লা থেকে নীলফামারীর দিকে যাওয়া একটি বাসে কাছিম পাচার করা হচ্ছে এমন গোপন সংবাদ জানতে পারে র‌্যাব। এমন তথ্যের ভিত্তিতে ভোরে মাঝিড়ার জব্বার হোটেলের সামনে চেকপোস্ট বসানো হয়। পৌনে সাতটার দিকে ওই বাসটি সেখানে এলে র‌্যাব সদস্যরা তল্লাশি চালান। এ সময় তিন বাসযাত্রীর আচরণ সন্দেহজনক হওয়ায় জিজ্ঞাসাবাদ করলে তারা কাছিম পরিবহনের কথা স্বীকার করেন। পরে তাদের কাছে কালো রঙয়ের প্লাস্টিকের একটি বালতির মধ্যে রক্ষিত ৯টি কাছিম উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, এ ঘটনায় বগুড়ার সামাজিক বন বিভাগকে খবর দেওয়া হয়েছে। তারা উদ্ধার হওয়া প্রাণীগুলোকে বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুযায়ী রক্ষিত সুন্ধি কাছিম হিসেবে শনাক্ত করেন। আইন অনুযায়ী সুন্ধি কাছিম ধরা, মারা, ক্রয়-বিক্রয় ও পরিবহন আইন পরিপন্থী। এ জন্য আটক তিনজনের বিরুদ্ধে বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুসারে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য শাজাহানপুর থানায় হস্তান্তর করা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর