৩ সেপ্টেম্বর, ২০২৩ ২১:০৪

ক্ষুধা ও দারিদ্র্য কমাতে কাজ করছে ওয়ান ফিশ অ্যাপস

কক্সবাজার প্রতিনিধি

ক্ষুধা ও দারিদ্র্য কমাতে কাজ করছে ওয়ান ফিশ অ্যাপস

বাংলাদেশে মৎস্য ও জলজ চাষের ক্রমাগত উন্নতির মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্য কমাতে কাজ করছে ওয়ান ফিশ অ্যাপস অ্যাপ্লিকেশন। রবিবার (৩ সেপ্টেম্বর) সকালে শহরের এক অভিজাত হোটেলে ওয়ান ফিশ অ্যাপস অ্যাপ্লিকেশন এবং ব্যবসায়ীক সম্ভাবনার উপর প্রচার ও শিক্ষার কর্মশালা অনুষ্ঠিত হয়। 

কর্মশালা সঞ্চালনা করেন মোস্তাক আহমেদ। এতে প্রধান অতিথি ছিলেন সায়েন্টিফিক অফিসার এবং পিডি, বিএফআরআই শানুর জাহাদুল হাসান (সানি)। কর্মশালায় মোবাইল অ্যাপস সম্পর্কে প্রাথমিক ধারণা অ্যাপসের প্রয়োজনীয়তা ও অ্যাপস উন্নয়ন বিষয়ে আলোচনা করা হয়। এ সময় আরও বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ফিশ সিনিয়র মার্কেট সিস্টেম বিশেষজ্ঞ বিএ মুহাম্মদ আবুল হোসেন, আমেরিকা বাংলাদেশ ওয়াল্ডফিসের গবেষণা সহযোগী শরিফুল আলম, ওয়ার্ল্ড ফিস গবেষণা সহযোগী শেখ রাজিবুল ইসলাম।

এই অ্যাপসটি ক্যালকুলেটর, এফসিআর, ফিড তৈরীর রেসিপি, উত্তম ব্যবস্থাপনা অনুশীলন (ইগচ), আবহাওয়ার পূর্বাভাস, প্রশ্ন ও উত্তরের মাধ্যমে সরাসরি সেবা গ্রহণ এবং যেকোন পণ্যের বাণিজ্যিক বিজ্ঞাপণ প্রচারের মাধ্যম হিসাবে এটা কাজ করবে। ফিড কোম্পানি, মেডিসিন কোম্পানি, হ্যাচারি, নার্সারী ও চাষীরা তাদের পণ্য অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ক্রয় ও বিক্রয় করতে পারবে। এতে সবাই লাভবান হবে। 

এছাড়া ওয়ানফিশ অ্যাপসটি মাছ চাষী ও ব্যবসায়ীদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড ফিশ এটি পরিচালনা করছে।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর