১১ সেপ্টেম্বর, ২০২৩ ১৯:৫৪

ফেব্রুয়ারিতে বরিশালে চালু হচ্ছে খাদ্যশস্য মজুদের আধুনিক সাইলো

রাহাত খান, বরিশাল

ফেব্রুয়ারিতে বরিশালে চালু হচ্ছে খাদ্যশস্য মজুদের আধুনিক সাইলো

বরিশালে স্টিল অবকাঠামোয় নির্মিত শীতাতপ নিয়ন্ত্রিত সাইলো প্রকল্পের কাজ প্রায় ৮০ ভাগ সম্পন্ন হয়েছে। নগরীর ত্রিশ গোডাউন এলাকায় ৫২০ শতাংশ জমির উপর ৩৬২ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন সাইলোতে ৪৮ হাজার মেট্রিকটন খাদ্যশস্য সংরক্ষণ করা যাবে। আগামী বছরের ফেব্রুয়ারিতে এই সাইলো চালুর লক্ষ্যে দিনরাত কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান। 

বরিশালে স্টিল অবকাঠামোর সাইলো নির্মাণ প্রকল্পের কার্যাদেশ দেয়া হয় ২০২১ সালের জুনে। ২০২৩ সালের আগস্টে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও জমি সংক্রান্ত জটিলতার কারণে কাজ শুরু হয় বিলম্বে। বর্তমানে সাইলো প্রকল্পের ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। সাইলো নির্মাণ কাজ শেষ হলে ৪৮ হাজার মেট্রিকটন খাদ্য শস্য গুণগত ও পুষ্টিমান অক্ষুণ্ণ রেখে তিন বছর রাখা সম্ভব হবে। জাহাজ থেকে খাদ্যশস্য হাতের স্পর্শছাড়া কীর্তনখোলা নদীর জেটি থেকে কনভেয়ার বেল্টের মাধ্যমে অটোমোশন লোডিংয়ের মাধ্যমে সংরক্ষণাগারের (সাইলো) বিনে মজুদ হবে। 

কীটনাশক ছাড়া আধুনিক স্বয়ংক্রিয় তাপ নিয়ন্ত্রণ যন্ত্রের মাধ্যমে আদ্রতা ও তাপমাত্রা নিয়ন্ত্রণ রেখে ৩ বছর চাল সংরক্ষণ করা সম্ভব হবে। এর মাধ্যমে স্বয়ংক্রিয় প্রক্রিয়ায় চাল সংরক্ষণ, ব্যাগিং ও লোডিং-আনলোডিং করা যাবে। অপারেটর নিজ কক্ষে থেকে প্রতিটি সাইলো বিনের তাপমাত্রা স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে বুঝতে পারবেন। ফলে সঠিক তাপমাত্রা ও আদ্রতা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

সাইলো প্রকল্পের প্রকৌশলী আজম ইফতেখার জানান, সাইলো অফিস, বাংলো, পাম্প হাউজসহ গোডাউনের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। আগামী বছরের জানুয়ারী মাসে কাজ শেষে প্রকল্পটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। ফেব্রুয়ারী মাসে সাইলোর উদ্ধোধন করা হতে পারে।

বরিশাল আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো. জাহাঙ্গীর আলম বলেন, বরিশাল বিভাগের ছয় জেলায় স্থানীয় পদ্ধতিতে প্রায় ৯০ হাজার মেট্রিক টন খাদ্য মজুদের ব্যবস্থা রয়েছে। অত্যাধুনিক পদ্ধতিতে খাদ্য মজুদের ক্ষেত্রে স্টিল সাইলো বাড়তি সহায়ক হিসেবে কাজ করবে। খড়া, ঝড়, বন্যা ও জলোচ্ছ্বাসের পর ফসল ওঠা পর্যন্ত এই সাইলোতে মজুদ খাদ্যশস্যের মাধ্যমে খাদ্য সহায়তা চালিয়ে যাওয়া সম্ভব হবে। সরকার ও বিশ্বব্যাংক যৌথ অর্থায়নে নির্মিত আধুনিক খাদ্য সংরক্ষণাগার (সাইলো নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। এটি সম্পূর্ণ পরিবেশ বান্ধব ও কীটনাশকমুক্ত বলে জানিয়েছেন তিনি।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর