৭ অক্টোবর, ২০২৩ ০৫:২৫

টানা বৃষ্টিতে হবিগঞ্জে তলিয়ে গেছে ৪৭ একর আমন ধানের জমি

হবিগঞ্জ প্রতিনিধি

টানা বৃষ্টিতে হবিগঞ্জে তলিয়ে গেছে ৪৭ একর আমন ধানের জমি

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

গত দুই দিনের টানা বৃষ্টিতে হবিগঞ্জের আজমিরীগঞ্জে তলিয়ে গেছে প্রায় ৪৭ একর আমন ধানের নিচু জমি। হঠাৎ করে আশ্বিনের এমন বৃষ্টিতে কষ্টের রোপণ করা এমন আমন ধানের জমি হারিয়ে দিশেহারা হয়ে পড়ছেন অনেক কৃষক। এছাড়াও অব্যাহত বৃষ্টির কারণে ঘরবন্দি হয়ে পড়েছেন কেটে খাওয়া ওই কৃষকেরা। যদিও বৃষ্টিপাত অব্যাহত থাকায় আরো বিস্তৃর্ণ এলাকার জমি তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। 

জানা গেছে, এবার আজমিরীগঞ্জ উপজেলায় মোট ৭ হাজার ৮১০ হেক্টর জমিতে লাগানো হয়েছে আমন ধানের চারা। চারা লাগানোর পর থেকে সঠিক পরিচর্যার মাধ্যমেই বেড়ে উঠছিল সোনালি আমন ধান। কিন্তু হঠাৎ করেই টানা দুই দিনের বৃষ্টিপাত যেন সব কিছু তচনচ করে দিয়ে যাচ্ছে। ইতোমধ্যে শুক্রবার (০৬ অক্টোবর) বিকেল পর্যন্ত উপজেলায় প্রায় ৪৭ একর (৫২০হেক্টর) আমন ধানের জমি তলিয়ে গেছে বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস। বৃষ্টিপাত অব্যাহত থাকলে আরো নিচু এলাকার জমি তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষক মোয়াজ্জেম হোসেন বলেন, গত দুই দিনের টানা বৃষ্টিতে হাওরের পানি বেড়ে যাওয়ায় আমার প্রায় ২৮০ শত রোপন করা আমন ধানের জমি তলিয়ে গেছে। তিনি বলেন, আমরা কৃষক মানুষ কৃষি কাজই আমাদের পোশা। এখন এভাবে আমাদের জমি তলিয়ে গেলে আমরা ব্যাপক ক্ষতিরমুখে পড়ব। কৃষক জুয়েল মিয়া বলেন, আমার ১৪০ শত আমন ধানের জমি প্রায় দুই ফুট পানির নিচে তলিয়ে গেছে। কয়েকদিন পানি স্থায়ী হলে সব ধানের চারা নষ্ট হয়ে যাবে। কৃষক বিমল মিয়া জানান, আমি প্রায় দুই লাখ টাকা খরচ করে ৭শ শতক জায়গায় আমন চাষ করেছিলাম। আমার বেশিরভাগ জমিই এখন পানির নিচে। 

এ বিষয়ে জানতে চাইলে আজমিরীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফে আল মুঈজ বলেন, টানা দুই দিনের বৃষ্টিপাতের কারণে উপজেলার নিচু এলাকার ৫২০ হেক্টর বা ৪৭ একর জমি তলিয়ে গেছে। তবে উচু এলাকায় এখনও পানি প্রবেশ করেনি। তিনি বলেন, সাধারণত আমরা কৃষকদের নিচু জমিতে রোপণ করতে নিষেধ করে থাকি কিন্তু দেখা যায় কৃষকেরা ঝুঁকি নিয়েই রোপণ করে। পানি যদি দ্রুত সরে যায় তা হলে ক্ষয়ক্ষতি কম হবে। ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য সরকারি সহযোগীতার ব্যবস্থা করা হবে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর