১৫ অক্টোবর, ২০২৩ ১৭:২৯

হারিয়ে যাচ্ছে বাবুই পাখির তাঁত শিল্প

নজরুল মৃধা, রংপুর

হারিয়ে যাচ্ছে বাবুই পাখির তাঁত শিল্প

হারিয়ে যাচ্ছে বাবুই পাখির তাঁত শিল্প। এক সময় গ্রাম-গঞ্জে উঁচু গাছের ডালে বাবুই পাখি বাসা তৈরি করত। এই পাখিকে ভালোবেসে অনেকে নিজের প্রতিষ্ঠানেরও নামও রেখেছেন। এই পাখিটি বর্তমানে বিপন্নের তালিকায়। 

বাবুই পাখি সম্পর্কে জানাগেছে, খুব সুন্দর বাসা বোনে বলে এই পাখিতে অনেকে আদর করে তাঁতি পাখি বলে ডাকে। এদের বাসা বানানোর গঠন, কৌশল বেশ জটিল আর আকৃতি খুব সুন্দর। বাবুই একাধিক কক্ষবিশিষ্ট বাসা তৈরি করতে পারদর্শি। বাবুই পাখির বাসা উল্টানো কলসির মত দেখতে। বাসা বানাবার জন্য বাবুই খুব পরিশ্রম করে। ঠোঁট দিয়ে ঘাসের আস্তরণ সরিয়ে যত্ন করে পেট দিয়ে ঘষে গোল অবয়ব মসৃণ করে। বাসা তৈরির শুরুতে দুটি নিম্নমুখী গর্ত থাকে। পরে একদিক বন্ধ করে রাখে ডিম রাখার জন্য। অন্য দিকটি লম্বা করে যাওয়া আসার জন্য। 

বাংলাদেশে তিন ধরনের বাবুই দেখা যায়। দেশি বাবুই, দাগি বাবুই ও বাংলা বাবুই। গ্রীষ্মকাল এদের প্রজনন ঋতু। 

প্রকৃতি বিষয়ক লেখক রংপুরের বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রের ইনচার্জ কৃষিবিদ আবিদ করিম মুন্না বলেন, বাংলাদেশে বাংলা ও দাগি বাবুই এর প্রজাতি বিলুপ্তির পথে। তবে দেশি বাবুই এখনও গ্রামের তাল, নারকেল, খেজুর, রেইনট্রি গাছে দলবেঁধে বাসা বোনে। কাটা জাতীয় গাছে বাসা তৈরি করে যাতে খাবার সংগ্রহ করতে সুবিধা হয়। এরা সাধারণত মানুষের কাছাকাছি বসবাস করে। ফলে অনেকে মানুষ এদের বাসা ভেঙে ফেলে। ফলে আবাসস্থল হারানোর পাশাপাশি পাখির সংখ্যা কমে যাচ্ছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর